advertisement
আপনি দেখছেন

ট্রাম্পকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া। তবে তাকে বধ করতে নয়, বরং থ্যাংকস গিভিং ডে’তে মার্কিন প্রেসিডেন্টকে বার্তা পাঠাতে গতকাল বৃহস্পতিবার দুটি প্রজেক্টাইল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়, উত্তর কোরিয়ার ওপর থাকা নিষেধাজ্ঞা তুলে না নেয়ার ধরুন ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি।

north korea projectileথ্যাংকস গিভিং ডে’তে মার্কিন প্রেসিডেন্টকে বার্তা পাঠাতে উত্তর কোরিয়ার প্রজেক্টাইল পরীক্ষা

দক্ষিণ কোরিয়ার সেনা কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় বিকেল ৫টায় পূর্ব উপকূলীয় রিয়োনপো এলাকা থেকে একটি ‘সুপার লার্জ’ মাল্টিপল রকেট লঞ্চারের মাধ্যমে ক্ষেপণাস্ত্র দুইটির সফল পরীক্ষা চালানো হয়। ক্ষেপণাস্ত্র দুটি জাপান সমুদ্রে ৬০ মাইল উচ্চতায় ২৩৫ মাইল দূরে নিক্ষিপ্ত হয়।

দক্ষিণ কোরিয়া জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানান, উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ড কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার চেষ্টাকে ব্যাহত করবে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ প্রসঙ্গে বলেন, পিয়ংইয়ংয়ের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুধু আঞ্চলিক নয় বরং বিশ্বের জন্য হুমকিস্বরূপ।

উত্তর কোরিয়া এমন এক সময় এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো যখন থমকে থাকা পরমাণু বিষয়ক সময়সীমার মধ্যে আবারও শুরু করার জন্য চাপ দিচ্ছে দেশটি। এ বছরের শেষ নাগাদ এই সময়সীমা শেষ হচ্ছে।

গত মাসের শেষ দিকে উত্তর কোরিয়া আমেরিকাকে সতর্ক করে বলে, ওয়াশিংটন যদি ওই সময়সীমা অতিক্রম করে, তা হলে তারা মারাত্মক ভুল করবে।