advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

কমিউনিস্ট চীনের স্বায়ত্তশাসিত জিনজিয়াং প্রদেশে ধর্মীয় সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ‘নির্বিচারে আটক, নির্যাতন ও হয়রানির’ বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়েছে। গতকাল সোমবার বিলটি পাস হলেও তা কার্যকর হতে সিনেট ও প্রেসিডেন্ট ট্রাম্পের অনুমোদন লাগবে।

uighur muslimsউইঘুর মুসলিম নির্যাতন

এ বিলে চীনা সরকারের গুরুত্বপূর্ণ ‘কিছু কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা’ আরোপের কথা বলা হয়েছে। এর মধ্যে জিনজিয়াংয়ের কমিউনিস্ট পার্টির সেক্রেটারিও রয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দিন কয়েক আগে চীনা হস্তক্ষেপের বিরুদ্ধে হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থনে প্রতিনিধি পরিষদে পাস হওয়া এক বিলে সই করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর প্রতিবাদে হংকংয়ে মার্কিন সামরিক নৌযানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চীন।

এরপরই চীনা উইঘুরদের নিয়ে একটি বিল পাস হলো, যা এখন সইয়ের জন্য ট্রাম্পের কাছে পাঠানো হবে। অনুমোদনের জন্য বিলটি মার্কিন সিনেটেও পাঠানো হবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

uighur muslims 1উইঘুর মুসলিম নির্যাতন

এদিকে মার্কিন এ পদক্ষেপের সমালোচনা করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জিনজিয়াং চীনের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে কাউকে নাক গলাতে দেয়া হবে না।

এর আগে চলতি বছরের গত অক্টোবরে উইঘুর মুসলিমদের নির্যাতনের সঙ্গে সম্পর্কিত ২৮টি চীনা সংস্থাকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। ‘এনটিটি লিস্ট’ নামের ওই তালিকায় থাকা সংস্থাগুলোর কাছে মার্কিন কোনো সংস্থা পণ্য বিক্রি করতে চাইলে হোয়াইট হাউসের অনুমতি লাগবে।

সম্প্রতি আন্তর্জাতিক সাংবাদিক গোষ্ঠী ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টের (আইসিআইজে) ফাঁস করা এক তথ্যচিত্রে দেখা যায়, জিনজিয়াং প্রদেশে গড়ে তোলা চীনা ডিটেনশন ক্যাম্পগুলোতে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমদের বন্দী করে রাখা হয়েছে। দেশটির সরকারি নথি থেকে এ তথ্য ফাঁস করা হয়েছে বলে জানানো হয়।

uighur muslims 2উইঘুর মুসলিম নির্যাতন

sheikh mujib 2020