advertisement
আপনি দেখছেন

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে ভারতের উত্তরপূর্বাঞ্চলের আসাম রাজ্যে চলমান বিক্ষোভ রোধে বৃহস্পতিবার কয়েকটি জেলায় কারফিউ জারি করেছে দেশটির পুলিশ। কারফিউ উপেক্ষা করে করা মিছিলে ভারতের গোয়াহাটিতে পুলিশের গুলিতে ৩ ব্যক্তি নিহত হয়েছেন। জানা গেছে, আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল এবং কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলির বাড়িতে বিক্ষোভকারীরা হামলা চালালে গুয়াহাটি ও ডিব্রুগড়ে কারফিউ জারি করা হয়।

assam revolt1কারফিউ উপেক্ষা করে গোয়াহাটিতে বিক্ষোভ

এনডিটিভি’র এক প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার সন্ধ্যায় কারফিউ ভেঙে মিছিল করতে থাকা বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় পুলিশ।

বুধবার বিতর্কিত মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিলটি ভারতের লোকসভার থেকে পাশ করার পর বৃহস্পতিবার রাজ্যসভা থেকেও পাস করা হয়। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিতর্কিত এই বিলটি পেশ করলে উত্তপ্ত বাক্য বিনিময়ের পর ১২৫-১০৫ ভোটের ব্যবধানে বিলটি পাস হয়। এখন রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই বিলটি আইনে পরিণত হবে।

ত্রিপুরা, আসাম, মণিপুর, অরুণাচলে বিক্ষোভ শুরু হলে ১০ জেলায় বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মোবাইল ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হলেও তা আরো ৪৮ ঘন্টা বাড়ানোর সিদ্ধান্তের কথা জানান আসামের অতিরিক্ত মুখ্যসচিব কুমার সঞ্জয় কৃষ্ণা।

এমনকি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করা থেকে শুরু করে, রেল পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। সেনা মোতায়েন করা হয়েছে চারটি এলাকায়।