advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের প্রভাবশালী দুই মন্ত্রীর পর এবার ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নাগরিকত্ব সংশোধনী বিল ও এনআরসির প্রতিবাদে যখন উত্তাল আসাম, তখন গুয়াহাটিতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক হবার কথা রয়েছে জাপানের প্রধানমন্ত্রীর।

japan prime minister abeজাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে

জাপানি সংবাদ সংস্থা জিজি প্রেসের বরাত দিয়ে জানিয়েছে, সফর অনেকটাই অনিশ্চইয়তার মুখ পড়েছে। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত কোনো খবর পায়নি বলে জানায়।

১৫ ডিসেম্বর রোববার থেকে ৩ দিনের ভারত সফরে যাবার কথা জাপানের প্রধানমন্ত্রীর। গত সপ্তাহে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শিনজো আবের বৈঠকের কর্মসূচি ঘোষণা করেন।

জানা যায়, ওই বৈঠকের প্রস্তুতিও চলছিল গুয়াহাটিতে। কিন্তু সফর শুরুর আগেই পরিস্থিতি বিবেচনা করে জিজি প্রেস দাবি করেছে, সফর বাতিলের কথা চিন্তাভাবনা করছেন জাপানের প্রধানমন্ত্রী। তবে তিনি সফর বাতিল করেছেন এমন খবর তারা দেয়নি।

প্রতিবেশী দেশগুলো থেকে আসা অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সুযোগ তৈরি করা বিলটি ভারতীয় সংসদের উভয় কক্ষে পাস হবার পর থেকে এ বিলের প্রতিবাদে আসামে হাজারো মানুষ বিক্ষোভ করছেন। ত্রিপুরা, আসাম, মণিপুর, অরুণাচলে ব্যাপক বিক্ষোভ চলছে। এখন পর্যন্ত সহিংসতায় ৫ জনের মৃত্যুসংবাদ দিয়েছে আনন্দবাজার পত্রিকা।