advertisement
আপনি দেখছেন

ব্রেক্সিটের পক্ষ না নেয়াই কাল হলো লেবার পার্টির। বৃটেনে জাতীয় নির্বাচনে বিরোধী লেবার পার্টি কেন পরাজিত হলো তার মূল কারণ এটাই জানালেন দলটির চেয়ারম্যান ইয়ান ল্যাভেরি। তিনি মনে করেন, অধিক মাত্রায় ব্রেক্সিট বিরোধী অবস্থানের কারণে হেরেছে তার দল।

ian laveryলেবার পার্টির চেয়ারম্যান ইয়ান ল্যাভেরি

বৃহস্পতিবারের ভোটে ৬৫০ আসনের মধ্যে ৬৪৯টির ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ৩৬৪ আসনই জয় ছিনিয়ে নিয়েছে ব্রেক্সিটের পক্ষের দল কনজার্ভেটিভ পার্টি। অন্যদিকে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি ২০৩ আসনে জয় পেয়েছে।

বিবিসি রেডিও ৪ এর ‘টুডে প্রোগ্রামে’ ল্যাভেরি বলেন, ব্রেক্সিট বিষয়ে আরেকটি গণভোটের পক্ষ নেয়ায় লেবার পার্টি আস্থায় ভাটা পড়ে। ২০১৭ এবং বৃহস্পতিবারের নির্বাচনের মধ্যে পার্থক্য এই একটিই।

কারণ, এর আগে হওয়া ব্রেক্সিটের গণভোটের প্রতি শ্রদ্ধা দেখাবে বলে ২০১৭ সালের নির্বাচনী মেনিফেস্টো তৈরি করেছিলো লেবার দল। তবে লেবাররা ব্রেক্সিট আটকে দেয়ার চেষ্টা করছে বলে মনে করেন কর্মজীবী শ্বেতাঙ্গ সম্প্রদায়ের অনেকেই।

বিরোধী নেতা হিসেবে জেরেমি করবিন লেবার পার্টিকে কতদূর নিয়ে যাবেন, তারই বা দল ভবিষ্যৎ কি এমন প্রশ্নে ল্যাভেরি জানান, করবিন নিষ্ঠাবান মানুষ। তিনি সবসময় দলের সর্বোচ্চ স্বার্থ দেখেছেন, আগামীতেও তাই করবেন। কিছুদিনের মধ্যেই তিনি তার অবস্থান বুঝতে পারবেন এবং তারাও এ ব্যাপারে জানতে পারবেন বলে জানান দলটির চেয়ারম্যান।

উল্লেখ্য, ল্যাভেরি তার নিজের আসন ওয়ান্সবেকে কনজার্ভেটিভ পার্থী জ্যাক জেভার্ডকে অল্পসংখ্যক ভোটের ব্যবধানে হারিয়ে জয়লাভ করেছেন।