advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 17 মিনিট আগে

ভারতে সম্প্রতি পাশ হওয়া 'বিতর্কিত' নাগরিকত্ব সংশোধনী আইনকে (সিএএ) 'মুসলিম বিরোধী' বলে আখ্যা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। শুক্রবার দেশটির কুয়ালালামপুরে আয়োজিত এক সম্মেলনে তিনি সিএএ নিয়ে এ কথা বলেন। খবর এনডিটিভি।

dr. mahathir malaysia

আইনটি নিয়ে দুঃখ প্রকাশ করে মাহাথির বলেন, ভারত নিজেদের অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে সারা বিশ্বের কাছে পরিচয় দেয়। অথচ বর্তমানে তারাই নাগরিকত্ব সংশোধনীর নামে একটি মুসলিম বিরোধী আইন পাশ করেছে।

তিনি আরো বলেন, ভারতের মতো করে যদি মালয়েশিয়াতেও এ ধরনের বিতর্কিত সাম্প্রদায়িক আইন করা হয় তাহলে দেশের জনগণের মধ্যে বিশৃঙ্খলা ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে। যার দ্বার সকলেই ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে মাহাথিরের এমন বক্তব্যের পর পরই এর বিরোধিতা করেছে ভারতের বহিঃসম্পর্ক বিভাগ। তারা সিএএ'র বিষয়টিকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়েছে। পাশাপাশি এ আইনটির ফলে কোন ভারতীয় নাগরিকের ওপর বিরূপ প্রভাব পড়বে না বলেও দাবি করেছে ভারত।

প্রসঙ্গত, গত ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ স্বাক্ষর করার মাধ্যমে আইনে পরিণত হয় দেশটির নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। এর আগে লোকসভা ও রাজ্যসভায় বিলটি পাস হওয়ার পর পরই এর বিরোধিতা করে বিক্ষোভ শুরু হয় আসাম, মেঘালয়, ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে। বিলটি আইনে পাশ হওয়ার পর গোটা দেশেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে বিভিন্ন রাজ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে অনন্ত ২০ জন বিক্ষোভকারী নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

sheikh mujib 2020