advertisement
আপনি দেখছেন

সর্বভারতীয় মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, স্বাধীনতার ৭০ বছর পরও মর্যাদার জন্য ভারতীয় মুসলিমদের লড়াই করতে হচ্ছে। সবার সন্দেহ দূর করতে হচ্ছে। শনিবার ভারতের হায়দ্রাবাদে বিতর্কিত নাগরিকত্ব আইন সম্পর্কে ইউনাইডেট মুসলিম অ্যাকশন কমিটির বিশেষ বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

asad uddin oisi

আসাদউদ্দিন ওয়াইসি বলেন, মোহাম্মদ আলি জিন্নাহর দ্বি-জাতি তত্ত্ব প্রত্যাখ্যান করে দেশভাগের সময় ভারতে থেকে গেছেন অসংখ্য মুসলিম। তারপর থেকে বিভিন্ন সময় এ দেশে মুসলিমদের নিজেদের মর্যাদার জন্য লড়াই করতে হয়েছে। এখন আবার প্রমাণ দিতে হবে নাগরিকত্বের।

মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, এটা শুধুমাত্র মুসলিমদের সমস্যা নয় বরং ভারতে বসবাস করা প্রত্যেকটা নাগরিকের সমস্যা। কাগজপত্র নিয়ে ১০০ কোটি মানুষকে লাইনে দাঁড়াতে হবে। এদেশে জন্মগ্রহণ করার পরও লাইনে দাঁড়িয়ে ভারতীয় হওয়ার প্রমাণ দিতে হবে কেন?

ওয়াইসি বলেন, ‘ক্ষমতাসীনরা বলছে, পৃথিবীতে আরো অনেক মুসলিম দেশ আছে। সেখানে চলে যান। কিন্তু কেন যাব? আমি ভারতে জন্মেছি, ভারতকে ভালবাসি। তাই এ দেশ নিয়ে আমার চিন্তা আছে। গুলি চালাতে চান চালান। আপনাদের গুলি ফুরিয়ে যাবে। কিন্তু ভারতের প্রতি আমার ভালোবাসা ফুরাবে না।’

এ সময় মোদি নেতৃত্বাধীন কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান সর্বভারতীয় এ মুসলিম নেতা।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের রাষ্ট্রপতির স্বাক্ষর করার মাধ্যমে বিতর্কিত ‘মুসলিমবিরোধী’ নাগরিকত্ব সংশোধনী বিলটি আইনে পরিণত করে নেয় মোদি-অমিত শাহ নেতৃত্বাধীন বিজেপি সরকার। এরপর থেকেই দেশটির বিভিন্ন রাজ্যে প্রতিবাদে রাস্তায় নেমে আসে লাখ লাখ মানুষ। এতে সবশেষ খবর পাওয়া পর্যন্ত আসাম, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গসহ বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে ২৩ জন নিহত হয়েছেন।