advertisement
আপনি দেখছেন

ইরানের ব্যবসায়ী ও পুঁজি বিনিয়োগকারীদের ভিসা দেয়া এবং নবায়ন বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। দেশটির অর্থ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গতকাল বুধবার এ কথা জানিয়েছে রাষ্ট্রীয় পত্রিকা ফেডারেল রেজিস্টার।

us citizenship

মার্কির অর্থ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ইরানি নাগরিক বা তাদের আত্মীয়-স্বজন এখন থেকে আর যুক্তরাষ্ট্রের ই-ওয়ান ও ই-টু ভিসার জন্য আবেদন করতে বা এ ধরনের ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন না। এ নির্দেশ আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে।

যুক্তরাষ্ট্রে বিদেশি বড় আকারের পুঁজি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের ই-ওয়ান ও ই-টু ভিসা ভিসা দেয়া হয়। এ ভিসাপ্রাপ্ত ব্যক্তিরা দেশটিতে বসবাস করা ও ব্যবসায়িক কার্যক্রম চালানোর সুযোগ পেয়ে থাকেন।

এ ধরনের ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে কত সংখ্যক ইরানি বসবাস করছেন বা ব্যবসা করছেন, তা স্পষ্ট নয়। তবে এ সংখ্যা খুব একটা বেশি হবে না বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম।

us finance ministry

সম্প্রতি এক ইরানি ছাত্রের ভিসা বাতিল করে তাকে আটক করে মার্কিন কর্তৃপক্ষ। এর প্রতিবাদে গত ২০ জানুয়ারি দেশটির বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়ে অভিবাসীদের অধিকার সুরক্ষার দাবিতে আন্দোলন হয়। এর দু’দিনের মাথায় ইরানি ব্যবসায়ীদের ভিসা দেয়া বন্ধ করে দিলো ওয়াশিংটন।

ইরানি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভিসা বাতিল করে আটকের ঘটনা এটিই প্রথম। এর কিছুদিন আগে কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই ২০ ইরানি শিক্ষার্থীর ভিসা বাতিল করে দিয়েছিল যুক্তরাষ্ট্র।