advertisement
আপনি দেখছেন

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এবার আজাদি স্লোগান দেওয়া হয়েছে। এতেই ঘুম হারাম হয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। সেইসঙ্গে বেজায় চটেছেন যোগী। হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আজাদি স্লোগান দিলেই তা দেশদ্রোহিতার সামিল বলে গণ্য করা হবে।

protest in uttarprodesh india

ভারতের অন্যান্য রাজ্যের পাশাপাশি সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে যোগীর রাজ্যেও লাগাতার বিক্ষোভ চলছে। সেই বিক্ষোভ-কর্মসূচির রাশ টানতেই এবার তৎপর হলো উত্তরপ্রদেশ সরকার। আন্দোলন দমনে উঠে-পড়ে লেগেছেন স্বয়ং যোগী।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, লাখনৌয়ের ক্লক টাওয়ারের নিচে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বহু মানুষ অবস্থান বিক্ষোভে বসেছেন। একই সঙ্গে এনআরসিরও তীব্র প্রতিবাদ জানানো হচ্ছে সেই জমায়েত থেকে। বিক্ষোভকারীদের মুখে উঠে আসছে আজাদি স্লোগানও। এতেই প্রবল আপত্তি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। হুঁশিয়ারি দিয়ে যোগী বলেছেন, যারা বিক্ষোভ সমাবেশ থেকে আজাদি স্লোগান দেবেন তাদের দেশদ্রোহী বলে গণ্য করা হবে।

উত্তরপ্রদেশের কানপুরে সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে একটি সমাবেশে যোগ দিয়ে যোগী আদিত্যনাথ বলেছেন, ‘প্রতিবাদের নামে কেউ যদি আজাদি স্লোগান দেন তবে তা দেশদ্রোহিতা বলে গণ্য করা হবে। রাজ্য সরকার কঠোর পদক্ষেপ নেবে। দেশের মাটিতে দাঁড়িয়ে দেশের বিরুদ্ধেই ষড়যন্ত্রের চেষ্টা মেনে নেওয়া হবে না।’

উল্লেখ্য, এর আগেও উত্তরপ্রদেশে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ দমনের চেষ্টা করেছে যোগী আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশ পুলিশ বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। এমনকি পুলিশের বিরুদ্ধে গুলি চালানোরও অভিযোগ ওঠে।