advertisement
আপনি দেখছেন

ভারতকে একটি হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন বলে মন্তব্য করেছেন মার্কিন-হাঙ্গেরীয় ধনকুবের জর্জ সোরস। সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অধিবেশনে এমন মন্তব্য করেন তিনি। 

billionaire gorge soros

সোরস বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু-কাশ্মিরের মতো একটি মুসলিম প্রভাবিত অঞ্চলের বিশেষ সুবিধা কেড়ে নিয়েছেন, যা খুবই আশঙ্কার বিষয়। এ ছাড়া ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার জন্য দেশটির লাখ লাখ মুসলিমের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিচ্ছেন।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, এই ধনকুবের সরাসরি না বললেও তার মন্তব্য থেকে এটা স্পষ্ট যে, তিনি ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জম্মু-কাশ্মিরের বিশেষ সুবিধা ৩৭০ ধারা বাতিলের সমালোচনা করেছেন।

খবরে বলা হয়েছে, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অধিবেশনে তিনি শুধু ভারতকেই আক্রমণ করেননি, নিশানা করেছেন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মতো বিশ্বের প্রভাবশালী দেশগুলোকেও। এসব দেশে কীভাবে বিশ্বজুড়ে একনায়কতন্ত্রকে প্রশ্রয় দেওয়া হচ্ছে সে প্রসঙ্গ তুলে দুঃখ প্রকাশ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে সোরস বলেন, তিনি একজন প্রতারক। নিজের স্বার্থ দেখতে গিয়ে দেশের স্বার্থকে জলাঞ্জলি দিতেও দ্বিধা বোধ করেন না। এমনকি নির্বাচনে জয়ী হওয়ার জন্য তিনি যেকোনো কিছু করতে পারেন।