advertisement
আপনি দেখছেন

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ ধারা বাতিল করার পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। দুই দেশের দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল আমেরিকা। কিন্তু ভারত সরকার তা প্রত্যাখ্যান করে। এবার সে কাজটি করার আগ্রহ প্রকাশ করেছে নেপাল।

pakistan india border

ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বন্দ্ব প্রায় স্থায়ী। কিন্তু সেটা একটা মাত্রায় ছিল এতদিন। কিন্তু গত বছরের ৫ আগস্ট মুসলিম অধ্যুষিত রাজ্যটির বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ায় সেই দ্বন্দ্ব ক্রমেই আরও প্রকট হচ্ছে।

নেপাল সরকারের মতে, ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার পর্ব শুরু হওয়াটা জরুরি। একবার আলোচনা শুরু হলে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব কেটে যাবে বলে তারা মনে করে। আর এক্ষেত্রে প্রয়োজন হলে মধ্যস্থতা করতেও রাজি আছে কাঠমান্ডু।

প্রসঙ্গত, এর আগে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিক বার দুই দেশের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। কিন্তু ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। এখানে অন্য কোনো দেশের মধ্যস্থতার প্রয়োজন নেই।

এর পরও নেপালের পক্ষ থেকে মধ্যস্থতার প্রস্তাব দেওয়া হলো। যদিও ভারতের পক্ষ থেকে এ ব্যাপারে এখনও কোনো মন্তব্য করা হয়নি বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।