advertisement
আপনি দেখছেন

সিরিয়ায় রাশিয়া ও আমেরিকান সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেছে কি না তা জানা যায়নি।

skarmises between us and russian soldiers in syria

খবরে বলা হয়েছে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশের তাল আমর এলাকায় রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ওই এলাকার নিয়ন্ত্রণ মূলত কুর্দি গেরিলাদের হাতে এবং সেখানে মার্কিন সেনারা অবস্থান করছে।

রুশ গণমাধ্যম মস্কো টাইমসের বরাত দিয়ে পার্সটুডে জানিয়েছে, সিরিয়ার গুরুত্বপূর্ণ কয়েকটি তেলক্ষেত্রে যাওয়ার মহাসড়কের মুখে তাল আমর শহর। কৌশলগত এই শহরের মুখে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

খবরে বলা হয়েছে, আমেরিকা ও রাশিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষের পর তাদের সামরিক যানগুলো দুই দিকে চলে যায়। তবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ওই এলাকায় রাশিয়ার হেলিকপ্টার এবং মার্কিন যুদ্ধবিমান উড়তে দেখা গেছে। যদিও ওই সংঘর্ষের কারণ কী তা উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীদের সহিংসতা শুরু হয়েছে। দেশটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার সরকারি সেনাদের সহযোগিতা করেছে রুশ বাহিনী।

অন্যদিকে, ২০১৪ সাল থেকে সিরিয়ার সরকার কিংবা জাতিসংঘের কোনো অনুমতি না নিয়েই সিরিয়ায় কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে সেনা মোতায়েন করে রেখেছে আমেরিকা।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, সিরিয়ার তেল সম্পদ রক্ষার জন্যই মার্কিন সেনাদের মোতায়েন রাখা হচ্ছে। তবে প্রকৃতপক্ষে মার্কিন সেনারা সিরিয়ার তেল চুরির কাজে জড়িত রয়েছে বলে অভিযোগ আছে।