advertisement
আপনি দেখছেন

জাপানে করোনাভাইরাস আতঙ্কে সমুদ্রে বিচ্ছিন্ন করে রাখা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে আটকে থাকা মার্কিন নাগরিকদের সরিয়ে নেয়া হয়েছে। আজ সোমবার ভোরে টোকিও’র হানেদা বিমানবন্দর থেকে দুটি বিশেষ বিমানে করে অন্তত ৪০০ মার্কিন নাগরিককে সরিয়ে নেয়া হয় বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা কয়োডো।

corona ship japan

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ৩ ফেব্রুয়ারি থেকে সমুদ্রে বিচ্ছিন্ন করে রাখা এই প্রমোদতরীতে ৩ হাজার ৭১১ জন বিভিন্ন দেশের নাগরিক আছেন। তাদের মধ্যে মার্কিন নাগরিক অন্তত ৪০০ জন। এদের সবাইকে আজ বিশেষ বিমানে করে সরিয়ে নিয়েছে মার্কিন সরকার।

এদিকে, রোববার জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো জানান, প্রমোদতরীতে থাকা আরো ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জাহাজটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৫৫ জনে।

প্রসঙ্গত, গত ৩ ফেব্রুয়ারি থেকে যাত্রীবাহী জাহাজের একজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়। এর পর থেকেই আরোহীসহ জাহাজটি সমুদ্রে বিচ্ছিন্ন করে রেখেছে জাপান। জাহাজটিতে ২ হাজার ৬৬৬ জন যাত্রী ও ১ হাজার ৪৫ জন ক্রু আছেন।

আক্রান্ত ওই ব্যক্তি হংকংয়ের নাগরিক। তিনি ২৫ জানুয়ারি জাহাজে ছিলেন। জাহাজ থেকে নামার পর ওই ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মেলে।

জাহাজ কর্তৃপক্ষের আশঙ্কা, ভাইরাসটি জাহাজে থাকা অন্যান্য যাত্রীদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। তাই দেশটির ভূখণ্ডে যাতে করোনাভাইরাস ছড়াতে না পারে সেজন্য জাহাজটিকে সমুদ্রে আলাদা অবস্থানে রাখা হয়েছে।

sheikh mujib 2020