advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস নির্মূলে চীনে নির্বিচারে পোষা প্রাণী হত্যা করা হচ্ছে। চীনা কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী বাড়ি বাড়ি গিয়ে পোষা প্রাণী হত্যা করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

china kills indigenous pets

গত জানুয়ারিতে চীনা এক স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ভাইরাস প্রতিরোধ করতে হলে পোষা প্রাণীদের থেকে মানুষকে আলাদা রাখতে হবে। কারণ প্রাণীর মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর শঙ্কা বেশি।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ওই বিশেষজ্ঞের দাবি নাকচ করে জানায়, পোষা প্রাণী থেকে ভাইরাস ছড়ানোর কোনো ঝুঁকি নেই।

ডব্লিউএইচও'র এ বক্তব্যের পরও চীনের সিচুয়ান প্রদেশের নানচংয়ের পেংআন শহরের বাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে পোষা প্রাণীদের হত্যার চিত্র দেখা গেছে বলে দাবি করছে মার্কিন গণমাধ্যম দ্য ডেইলি স্টার।

এক প্রতিবেদনে তারা জানায়, সিচুয়ান প্রদেশে জোর করে পোষা প্রাণী হত্যা করা হচ্ছে। এ নিয়ে চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতেও পোষা প্রাণী হত্যার বিষয়টি সমালোচিত হচ্ছে।

মার্কিন দৈনিকটি আরো জানায়, গত সপ্তাহে চীনের নানচং প্রদেশে একটি কুকুরকে পিটিয়ে হত্যা করার ফুটেজ প্রকাশ হয়েছিল। প্রাণী অধিকার সংস্থাগুলোও করোনা ভাইরাসের নামে প্রাণী হত্যা বন্ধের জন্য চীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

এদিকে, করোনার থাবার মৃতের মিছিল যেন থামছেই না। সর্বশেষ তথ্য অনুযায়ী দেশটিতে এ ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৬ জনের। আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে।

sheikh mujib 2020