advertisement
আপনি দেখছেন

ভারতের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের ১০০ কোটি মানুষকে শাসন করার শক্তি রাখে ১৫ কোটি মুসলমান। সম্প্রতি কর্নাটকের গুলবার্গা নামক এলাকায় একটি জনসভায় বক্তব্য দেয়ার সময় এ কথা বলেন ভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন দলের নেতা ওয়ারিস পাঠান।

indian muslim leader owarish pathan

তিনি বলেন, ভারতে মুসলমানদের সংখ্যা মাত্র ১৫ কোটি। তবে এই ১৫ কোটি মানুষই সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের ১০০ কোটিকে শাসন করার শক্তি রাখে। হিন্দুদের দমিয়ে রাখতে পারে।’

বক্তব্যের ভিডিওটি ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে নারীদের বিক্ষোভে অংশগ্রহণের বিষয় নিয়েও সমালোচনাকারীদের এক হাত নেন তিনি।

ওয়ারিস পাঠান বলেন, ‘অনেকেই বলছেন, বিক্ষোভে কেনো নারীদের সামনে এগিয়ে দিয়েছি। সমালোচনাকারীদের বলতে চাই, শুধুমাত্র নারীদের বেরিয়ে আসতে দেখেই আপনাদের ঘাম ঝরছে। তাহলে একটু চিন্তা করুন, মুসলমানরা সবাই একসঙ্গে বেরিয়ে আসলে কী হবে? মুসলমানদের শক্তি এদেশের ১০০ কোটি সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের থেকে অনেক বেশি।’

আনন্দবাজারের প্রতিবেদনে উল্লেখ করা হয়, সম্প্রতি দলটির প্রধান ও লোকসভার সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির জনসভায় এক তরুণীর ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেয়ায় তা নিয়ে দেশজুড়ে বিতর্ক চলছে। এর মধ্যেই ওয়ারিস পাঠানের এমন মন্তব্য নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

sheikh mujib 2020