advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনের কারাগারগুলোতেও দেখা দিয়েছে। এখন পর্যন্ত দেশটির বিভিন্ন কারাগারে অন্তত ৬০০ এর বেশি করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ ঘটনায় শ্যানডং প্রদেশের বিচার বিভাগের প্রধানসহ আটজনকে বরখাস্ত করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

corona china prison

প্রতিবেদনে উল্লেখ করা হয়, শ্যানডং প্রদেশের বিভিন্ন কারাগারে এখন পর্যন্ত অন্তত ৪০০ জন বন্দি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুধু রেনচেং কারাগারে আক্রান্ত হয়েছেন ২০০ বন্দী ও ৭ কারারক্ষী।

এ ঘটনায় শ্যানডংয়ের কারাগার প্রশাসনের পরিচালক উ লেই গণমাধ্যমকে বলেন, ভাইরাসটি কারাগারে ছড়িয়ে পড়াতেই বুঝা যাচ্ছে, এটি মোকাবেলায় প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা ঠিকভাবে কাজে আসেনি।

ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহরের একটি নারী কারাগারে অন্তত ২৩০ জন আক্রান্ত হয়েছেন। এ ঘটনায় কারাগারটির তত্ত্বাবধায়ককে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া শাইয়াং জেলার একটি কারাগারে অন্তত ৪১ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

দেশটির ঝেজিয়াং প্রদেশের শিলিফেং কারাগারে আরো ৩৪ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ঘটনায় ব্যর্থতার দায়ে কারাগারটির পরিচালক ও এক কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

sheikh mujib 2020