advertisement
আপনি দেখছেন

আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরকালে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সেখানে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকত্ব তালিকার (এনআরসি) বিষয়টি তুলবেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউজের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

during india visit trump will talk avout caa nrc and kashmir issue

জানা যায়, ভারতের পার্লামেন্টে সিএএ পাশ এবং আসাম রাজ্যে এনআরসি বাস্তবায়নের ঘটনায় দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়া ও ঐতিহ্য মেনে চলার যে ধারা, তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের ওই কর্মকর্তা জানান, ভারতে চলমান ইস্যুগুলো নিয়ে ট্রাম্প বেশ উদ্বিগ্ন। ভারত সফরে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠককালে তিনি এ নিয়ে প্রশ্ন তুলবেন।

তিনি আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট কাশ্মির ইস্যুতে পাকিস্তান ও ভারতের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিবেন। ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা নিরসনে ট্রাম্প অনেক আগ্রহী। মতপার্থক্য দূরে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে দুই পক্ষকে উৎসাহ দেবেন।

প্রসঙ্গত, আগামী ২৪ ফেব্রুয়ারি দুই দিনের রাষ্ট্রীয় সফরে স্ত্রী, মেয়ে ও জামাইসহ প্রথমবারের মতো ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরে তিনি আহমেদাবাদ, আগ্রা ও দিল্লিতে যাবেন।

তার আগমনে ভারতজুড়ে এখন সাজ সাজ রব। ট্রাম্পের আপ্যায়নে কমতি রাখা হচ্ছে না কোনো কিছুতেই।