advertisement
আপনি দেখছেন

ভারতের রাজস্থান প্রদেশের উত্তর-পূর্বে অবস্থিত আজমির শরিফ উপমহাদেশের অন্যতম ধর্মীয় তীর্থস্থান। ভারতে আজমির শরীফ শুধু মুসলমানদের তীর্থস্থান নয়, বরং সকল ধর্মের মানুষের কাছেই স্থানটি সম্মানিত। গতকাল শুক্রবার সেখানে চাদর দান করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

modi at ajmer sharif

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, নরেন্দ্র মোদি এক টুইটে এ সংক্রান্ত বেশ কিছু ছবি পোস্ট করেছেন। এর আগে গতবছরও তিনি সেখানে চাদর দান করেন।

ছবিতে দেখা যায়, আজমির শরীফের ধর্মগুরুদের হাতে চাদর তুলে দিয়েছেন মোদি। সেখানে মোদিকে প্রার্থনা করতেও দেখা গেছে। এ সময় সেখানে থাকা ধর্মগুরুদের সঙ্গে কুশল বিনিময় করেন ভারতের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ধর্মগুরু খাজা মইনুদ্দিন চিশতি ১১৯২ সালে মোহাম্মদ ঘোরির সঙ্গে ভারতে আসেন। মইনুদ্দিন চিশতিই উপমহাদেশে প্রথম চিশতী ধারার মাধ্যমে আধ্যাত্মিকতা বা সুফি ধারার প্রচার করেন। 

modi at ajmer sharif02

১১৪২ খ্রিস্টাব্দে পারস্যের সঞ্জারে জন্মগ্রহণ করেন কিংবদন্তি প্রবাদপুরুষ খাজা মইনুদ্দিন চিশতি। ভারতে তিনি খাজা গরিবে নেওয়াজ নামেও পরিচিত।

তার সমাধি আজ আজমির শরীফ নামে সুপরিচিত। এ মাজারের ভেতরে রয়েছে খাজা মইনুদ্দিন চিশতির ভেলভেটে মোড়ানো শ্বেত মর্মরের সমাধি বেদি। রুপালি রেলিং দিয়ে সমাধিটি ঘেরা। তার ভক্তরা সেখানে তাকে সম্মান জানাতে চাদর দিয়ে তার সমাধি মুড়িয়ে দেয়।

এক সময় আজমির নামে ভারতে একটি রাজ্যই ছিল। বর্তমানে যার নাম রাজস্থান। এটি বর্তমান ভারতের সবচেয়ে বড় রাজ্য।

sheikh mujib 2020