advertisement
আপনি দেখছেন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় ইরানের ওপর নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ ভাইরাসে এক ব্যক্তির মৃত্যুর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে এ পদক্ষেপ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

announcement of donald trump

ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি ‘সম্পূর্ণ নিয়ন্ত্রণে’ রয়েছে। এই নিয়ন্ত্রণ ধরে রাখতে ইরানের পাশাপাশি দক্ষিণ কোরিয়া ও ইতালিতেও মার্কিন নাগরিকদের ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে। করোনা মোকাবেলায় মেক্সিকো সীমান্তে নতুন করে কড়াকড়ি আরোপের পরিকল্পনা নিয়েছে ট্রাম্প প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় সময় শনিবার বিকেলে এক প্রেস ব্রিফিংয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘করোনা পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। এটি অত্যন্ত কঠিন কাজ ছিল। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা সম্পূর্ণ প্রস্তুত।’

প্রসঙ্গত, গত কয়েক দিনে ইরানে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এ ভাইরাসে এরই মধ্যে দেশটির সাবেক রাষ্ট্রদূত ও সংসদ সদস্যের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন স্বাস্থ্য উপমন্ত্রী। করোনায় এ পর্যন্ত ৫৯৩ জনের বেশি ইরানি আক্রান্ত্র হয়েছে, মারা গেছে ৪৩ জন।

এদিকে, মার্কিন গণমগুলো বলছে, ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। দেশটির সরকার এই সংখ্যা কম দেখাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিও দুই শতাধিক লোক মারা গেছে বলে দাবি করেছে। যদিও সে দাবি প্রত্যাখ্যান করেছে তেহরান।