advertisement
আপনি দেখছেন

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতের রাজধানী দিল্লির পর এবার উত্তপ্ত হলো দেশটির উত্তর-পূর্ব রাজ্য মেঘালয়। গত শুক্রবার থেকে এ রাজ্যে সিএএ নিয়ে শুরু হওয়া সংঘর্ষে এখন পর্যন্ত ২ জনের মৃত্যু এবং ১৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

meghaloy caa issue

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার রাজ্যের পূর্ব খাসি হিল জেলার ইছামতী এলাকায় সিএএ নিয়ে অ-আদিবাসী ও খাসি স্টুডেন্টস ইউনিয়নের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় ওই এলাকায় এক ট্যাক্সি চালককে হত্যা করা হয়ে বলে অভিযোগ রয়েছে।

এছাড়া শনিবার জেলার শিলং শহরে কয়েকজন অজ্ঞাত পরিচয় ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালালে একজনের মৃত্যু ও অন্তত ৯ জন আহত হয় বলে অভিযোগ রয়েছে। এদিন শিলং শহরের সোহরা ও জইয়া এলাকাতেও সিএএ নিয়ে সংঘর্ষের খবর পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, সংঘর্ষের ঘটনায় আজ রোববার পর্যন্ত রাজ্য সরকার শিলং ও এর আশপাশের এলাকাগুলোতে কারফিউ জারি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হয়েছে। পাশাপাশি আরো ৬ কোম্পানি বাহিনী এলাকাগুলোতে আনা হচ্ছে বলে জানা যায়।

এদিকে, এ ঘটনায় ৮ জনকে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিশ। পাশাপাশি পূর্ব খাসি হিল, পশ্চিম খাসি হিল, দক্ষিণ খাসি হিল, পূর্ব জয়ন্তিয়া হিল, পশ্চিম জয়ন্তিয়া হিল ও রি ভোই জেলায় বন্ধ রাখা হয়েছে মোবাইল পরিষেবা।

এ ঘটনায় রাজ্যের সবাইকে শান্তি বজায় রাখার অনুরোধ জানিয়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কনভ্যাল সাংমা বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্য সরকার সকল রকম পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি নিহতদের পরিবারকে ২ লক্ষ রুপি করে আর্থিক সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে।

sheikh mujib 2020