advertisement
আপনি দেখছেন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নুর মসজিদে ভয়াবহ হত্যাকাণ্ডের বছরপূর্তিতে ফের সেখানে হামলার হুমকি দিয়েছে উগ্র ডানপন্থী সন্ত্রাসীরা। সম্প্রতি এ ধরনের হুমকি পাওয়ার পর থেকে তদন্তে নেমেছে দেশটির পুলিশ।

nz mosque al noor

জানা যায়, গোপন বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে মসজিদটিতে নতুন করে হামলার হুমকি দেয়া হয়েছে। গত ২ মার্চ মুখমণ্ডল ও মাথায় কালো কাপড় পরিহিত এক তরুণ আল-নুর সমজিদের সামনে গাড়িতে বসে হুমকিসংবলিত একটি ছবি অ্যাপটিতে ছাড়ে। অবশ্য কিছুক্ষণ পরই তা মুছে দেয়া হয়।

মূলত উগ্র ডানপন্থীরা এই অ্যাপটিকে তাদের প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করছে জানিয়ে স্থানীয় পুলিশ কর্মকর্তা জন প্রাইস গণমাধ্যমকে বলেন, টেলিগ্রাম থেকে হুমকিসংবলিত ছবিটি সরিয়ে ফেলা হয়েছে। তার পরও হুমকিদাতাকে খুঁজে বের করার ব্যাপারে আশাবাদী পুলিশ।

তিনি বলেন, কোনো ব্যক্তি, গোষ্ঠী কিংবা জাতির ক্ষতি করার অধিকার কারো নেই। নিউজিল্যান্ডের ঐতিহ্য-সংস্কৃতির সঙ্গে তা মানানসই নয়। এই দেশে সন্ত্রাসের কোনো জায়গা নেই।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল-নুর মসজিদে জুমার নামাজের সময় ভয়াবহ হত্যাকাণ্ড চালায় এক শ্বেতাঙ্গ জঙ্গি। এ ঘটনায় ৫১ জন মুসল্লি নিহত হন। সেদিন মসজিদটিতে নামাজ পড়ার কথা ছিল সে সময় নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়দের। সেদিন তারা অল্পের জন্য বেঁচে যায়।

sheikh mujib 2020