advertisement
আপনি দেখছেন

বিশ্বের ৮৫টি দেশে ছড়িয়ে পড়ার পর এবার হিমালয়ের দেশ ভুটানেও শনাক্ত হয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগী। বৃহস্পতিবার দেশটিতে ৭৬ বছর বয়সী একজন মার্কিন পর্যটকের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়।

corona found in bhutan

ভুটানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে জানানো হয়, ওই ব্যক্তি ফেব্রুয়ারির মাঝামাঝি সময় ওয়াশিংটন থেকে ভারত ভ্রমণে গিয়েছিলেন। সেখানে ঘোরাঘুরি শেষে গত ২ মার্চ তিনি ভারতের গোহাটি থেকে ড্রুক এয়ারের একটি বিমানে করে ভুটান আসেন। ওই বিমানে সেই ব্যক্তির একজন সঙ্গী ছাড়াও আরো ৮ জন ভারতীয় নাগরিক ছিলেন।

ওই পোস্টে আরো বলা হয়, পারো আন্তর্জতিক বিমানবন্দরে অবতরণের পর বিমানের যাত্রীদের কারো শরীরেই কোনো প্রকার জ্বরের লক্ষণ ছিল না। কিন্তু ওই মার্কিন নাগরিক থিম্পুতে গিয়ে পেটে ব্যথার জন্য চিকিৎসকের শরণাপন্ন হন। ওইদিন রাতে এবং পরের দিন হোটেলে কাটানোর পর ৩ মার্চ বিকালে তিনি ডায়রিয়া নিয়ে হাসপাতালে যান।

পরদিন বৃহস্পতিবার বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোর পর বিকালে তিনি আবার হাসপাতালে যান। তখন তার শরীরে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখতে পেয়ে হাসপাতালে চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে নেন। পরে পরীক্ষা-নিরীক্ষার পর তার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর ধীরে ধীরে বিশ্বের ৮৫টি দেশে ছড়িয়ে পড়ে এ প্রাণঘাতী ভাইরাসটি। এতে আক্রন্ত হয়ে এখন পর্যন্ত সারাবিশ্বে ৩ হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছে আরো ৯৭ হাজার ৮৫২ জন।

sheikh mujib 2020