advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে বিশ্বের নানা প্রান্তের মানুষ আজ জর্জরিত। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে চলছে প্রতিনিয়ত। থামানো যাচ্ছে না কোনোভাবেই। এর মধ্যেই ভাইরাসের সংক্রমণ নিয়ে ভয়ঙ্কর এক তথ্য দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

who tells about coronavirus

ডব্লিউএইচও বলছে, ভাইরাসটির কেন্দ্রস্থল চীনে যে গতিতে ছড়িয়েছে তার থেকে ১৭ গুণ বেশি গতিতে ছড়াচ্ছে অন্যান্য দেশগুলোতে।

এ প্রসঙ্গে সংস্থাটির ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস বলেন, প্রাণঘাতী এই ভাইরাসটিকে যেভাবেই হোক ঠেকাতে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে সবাইকে একত্রে এর বিরুদ্ধে সংগ্রাম করে যেতে হবে। কারণ চীনের বাইরে ভাইরাসটি প্রায় ১৭ গুণ বেশি গতিতে ছড়াচ্ছে। তাই সবাইকে একত্র হয়ে কাজ করে যেতে হবে।

করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে আক্রান্ত হয়েছে ৯৬ হাজারের বেশি মানুষ। মারা গেছে ৩ হাজার ৩০০ জন। আক্রান্ত ও মুত্যুর ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশে।

চীনের পর ভাইরাসটি নিয়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইতালি। বিশ্বের যেকোনো দেশের চেয়ে এখানে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ।

এদিকে, ইতালির পর সবচেয়ে বেশি মারা গেছে ইরানে। দেশটিতে এখন পর্যন্ত ১১০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫১৩ জন। এর মধ্যে দেশটির একজন মন্ত্রী ও সাবেক রাষ্ট্রদূতও রয়েছেন।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের প্রায় ৮ শতাংশ পার্লামেন্ট সদস্য করোনায় আক্রান্ত। এ জন্য পার্লামেন্ট অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে।

sheikh mujib 2020