advertisement
আপনি দেখছেন

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান আপন চাচাসহ রাজ পরিবারের তিন সিনিয়র সদস্যকে আটকের নির্দেশ দিয়েছেন। আটকের কারণ না জানা গেলেও মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করছে, সৌদি যুবরাজ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছেন।

mohammed bin nayef

আটক তিনজন হলেন- সৌদি রাজা সালমানের ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ, সাবেক যুবরাজ ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফ এবং প্রিন্স নাওয়াফ বিন নায়েফ। তাদের মধ্যে মোহাম্মদ বিন নায়েফকে ২০১৭ সালে গৃহবন্দী করা হয়েছিল।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, অভিযোগ প্রমাণ হলে রাজ পরিবারের ওই তিন সিনিয়র সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ড হতে পারে।

খবরে বলা হয়েছে, সৌদি বিশেষ বাহিনীর সদস্যরা মুখোশ ও কালো পোশাক পরে রাজকীয় ব্যক্তিদের আটক করেন এবং তাদের বাড়িঘরে তল্লাশি চালায়। এতে কী কী পাওয়া গেছে বা জব্দ করা হয়েছে, তা স্পষ্ট নয়।

এ বিষয়ে সৌদি সরকারের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে ২০১৭ সালে যুবরাজের নির্দেশে এক ডজনের বেশি রাজ পরিবারের সদস্য, মন্ত্রী ও ব্যবসায়ীকে আটক করে রিয়াদের রিজ-কার্লটন হোটেলে আটকে রাখা হয়। তাদের মধ্যেও বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি ছিলেন। পরে সরকারের সঙ্গে ‘দফারফা’ হওয়ার পর আটকদের মুক্তি দেয়া হয় বলে জানা যায়।