advertisement
আপনি দেখছেন

করোনা নিয়ে এবার অদ্ভুত এক তথ্য দিলেন ইরানের এলিট বাহিনী রেভুলিউশনারি গার্ডের (আইআরজিসি) প্রধান জেনারেল হোসেন সালামি। তার দাবি, শত্রুপক্ষকে শায়েস্তা করতে যুক্তরাষ্ট্রই জীবাণু অস্ত্র হিসেবে করোনাভাইরাস ব্যবহার করতে পারে। গত বৃহস্পতিবার দেশটির কেরমান শহরের এক অনুষ্ঠানে তিনি এমন দাবি করেন।

salami iran

এখন পর্যন্ত করোনাভাইরাস যে তিন-চারটি দেশে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে এবং মৃত্যুর ঘটনা ঘটেছে তার মধ্যে ইরান অন্যতম একটি। এক নম্বরে আছে চীন, এই দেশটি থেকেই প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার। ওদিকে এই দুটি দেশের সাথেই যুক্তরাষ্ট্রের সাপে-নেউলে সম্পর্ক। দুইয়ে দুইয়ে চার মেলানোর মতো জেনারেল সালামির দাবি, প্রতিপক্ষকে ভোগান্তিতে ফেলতেই যুক্তরাষ্ট্র এই কাজ করেছে।     

রেভুলিউশনারি গার্ডের প্রধান এই জেনারেল বলেন, দেশটি (যুক্তরাষ্ট্র) আজ জীবাণুযুদ্ধে লিপ্ত হয়েছে। তাদের জানা উচিত, তারা যদি সত্যিই এটা করে থাকে, তবে তা ফেরত পাবে। দেশবাসীকে আশ্বস্ত করে তিনি বলেন, ‘এবারও আমরাই যুদ্ধে জয়ী হবো, এমনকি ভাইরাসের বিরুদ্ধেও।’এর আগে ইরানের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের প্রধান গোলাম রেজা জালালিও দাবি করেছিলেন, করোনা সঙ্কট চীন-ইরানের ওপর জীবাণু অস্ত্রের ব্যবহারের কারণে হতে পারে। তবে তিনি যুক্তরাষ্ট্রের নাম বলেননি।