advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে ইতালি যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। কারণ দেশটিতে একদিনে অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এ অবস্থায় দেশটির ১৪টি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

corona infections italy

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৬ জনে। সর্বশেষ তথ্য অনুযায়ী দেশটিতে আক্রান্ত হয়েছে ৭৩৭৫ জন।

এমতাবস্থায় দেশটির ১৪টি প্রদেশে ৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে। ফলে ওইসব এলাকা থেকে কেউ বের হতে কিংবা প্রবেশ করতে পারবে না।

অন্যদিকে, মোডেনা, পারমা, পিয়াসেনজা, রেজিও এমিলিয়া, রিমিনি, পেসারো, ভেনিসসহ বেশ কিছু এলাককে রেডজোন হিসেবে চিহ্নিত করেছে দেশটির কর্তৃপক্ষ। রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানা অথবা তিন মাসের জেল দেয়া হবে।

এদিকে, ভয়াবহ এই পরিস্থিতিতে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, সিনেমা আগামী ১৫ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে ইতালি সরকার।

উল্লেখ্য, গত ডিসেম্বরে প্রথম চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাস শনাক্ত হয়। এর পর তা একে একে ১০৯টি দেশে ছড়িয়ে পড়েছে।

এখন পর্যন্ত সারা বিশ্বে এক লাখ ১০ হাজার ৫৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৩ হাজার ৮২৮ জন। তবে আক্রান্ত ৬২ হাজার ২৭৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে চীনের পরই রয়েছে ইতালির অবস্থান। এর পর বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ইরানে।