advertisement
আপনি দেখছেন

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় স্থগিত করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠান। ফলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্বের অন্যান্য রাষ্ট্রীয় অতিথিদের বাংলাদেশে আপাতত আসা হচ্ছে না।

allegation against modi to insult national flag

এদিকে বিষয়টি নিয়ে গুরুত্বসহকারে প্রতিবেদন প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের জনপ্রিয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা। গণমাধ্যমটি তাদের শিরোনামে লিখেছে ‘মোদীকে তিক্ত-সফর থেকে বাঁচাল করোনা’।

সেখানে বলা হয়, ঢাকায় মোদির সফরকে কেন্দ্র করে এর বিরোধিতায় একজোট হয় বিএনপি, জামাত, বামদলসহ সকল বিরোধী দল। এছাড়া ভারতের প্রধানমন্ত্রীর সফর প্রতিহত করার ঘোষণা দিয়ে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশের ইসলামী দলগুলো।

সম্প্রতি ভারতের দিল্লিতে মুসলমানদের ওপর বিজেপি সমর্থকদের হামলা-নির্যাতনের পরিপ্রেক্ষিতে এমন ঘোষণা দেয় তারা। এমনকি মোদির সফরের বিরোধিতা শুরু করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের তরুণ প্রজন্ম।

এমন প্রেক্ষাপটে বলা হচ্ছে, করোনাভাইরাসের কারণে নরেন্দ্র মোদির সফর বাতিল হওয়ায় বড় ধরনের ঝামেলা থেকে বেঁচে গেলেন তিনি। কূটনীতিকরা বলছেন, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরকে কেন্দ্র করে বাংলাদেশে যে অসন্তোষের আবরণ তৈরি হয়েছিল তা কিছুটা হলেও কমেছে।

দিল্লি সহিংসতা, সিএএ ও এনআরসি নিয়ে বাংলাদেশের সরকারি, রাজনৈতিক ও সামাজিক পরিসরে মোদি সরকারের প্রতি ব্যাপক ক্ষোভ তৈরি হয়। যা সম্প্রতি ব্যাপক আকার ধারণ করে।

sheikh mujib 2020