advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্ব একটি তীব্র মন্দার দিকে এগিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মনিটারি ফান্ডের (আইএমএফ) প্রধান ক্রিস্টিনা জর্জিভা। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আইএমএফ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর ডন।

imf cheifক্রিস্টিনা জর্জিভা

ক্রিস্টিনা জর্জিভা বলেন, ইতোমধ্যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলা করার জন্য অন্তত ৮০টি দেশ আইএমএফ থেকে আর্থিক সাহায্য চেয়েছে। আমাদের সংস্থা এই সংকট মোকাবেলা করতে এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সহায়তা করতে কিছু নীতিমালা প্রস্তুত করছে। যেসব দেশ ইতোমধ্যে আর্থিক সহায়তার আবেদন করেছে তাদের সাহায্য করতে আমরা অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগ করছি। যাতে করে আমরা আরো সুসংগঠিতভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তা করতে পারি।

তিনি আরো বলেন, ভাইরাসের কারণে বৈশ্বিক প্রবৃদ্ধি এখন নেতিবাচক। যার কারণে চলতি বছর একটি তীব্র মন্দা দেখতে যাচ্ছে বিশ্ববাসী। তবে আমাদের আশা আছে, ২০২১ সালে পরিস্থিতির উন্নতি হবে। সেই লক্ষ্যে আমাদের খুব দ্রুত ব্যবস্থা নিতে হবে। ভাইরাসের সংক্রমণ যত দ্রুত সম্ভব কমিয়ে আনতে হবে। তা না হলে মন্দা দীর্ঘস্থায়ী হবে।

imf cheif02আইএমএফ ভবন

আইএমএফ প্রধান বলেন, সংকট মোকাবেলার জন্য আমরা প্রস্তুতি গ্রহণ করছি। জি-২০ নেতাদের সঙ্গে আমাদের প্রতিনিয়ত যোগাযোগ হচ্ছে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাহায্যে ইতোমধ্যে আমরা এক ট্রিলিয়ন ডলারের ফান্ড গড়ে তুলেছি, যা করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় ব্যবহৃত হবে।