advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাস সমগ্র মানব সভ্যতাকে হুমকি দিচ্ছে বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। বুধবার ভাইরাস মোকাবেলায় দরিদ্র দেশগুলোর জন্য আর্থিক সহায়তা প্রস্তাবনা বিষয়ক এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর এনডিটিভি ইন্ডিয়া।

un secretayআন্তোনিও গুতেরেস

অনুষ্ঠানে বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্যে মানবিক সহায়তায় দুই বিলিয়ন মার্কিন ডলারের একটি ফান্ড প্রস্তুত করার প্রস্তাবও দেন জাতিসংঘ মহাসচিব।

আন্তোনিও গুতেরেস বলেন, করোনাভাইরাস অনেক বড় একটি হুমকি। এর কারণে মানব সভ্যতা খুব ঝুঁকিতে পড়তে পারে। বিশ্বের দেশগুলো নিজেদের মতো করে এ বৈশ্বিক সংকট মোকাবেলা করছে। এভাবে করোনাভাইরাসকে ঠেকানো যাবে না। তাই এর প্রাদুর্ভাব সব দেশকে একত্রে মোকাবেলা করতে হবে।

তিনি আরো বলেন, আমরা যে প্রস্তাবনা নিয়ে এসেছি তাতে বিশ্বের দরিদ্র রাষ্ট্রগুলো করোনাভাইরাসের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করার সুযোগ পাবে। আর এটা বাস্তবায়ন করা সম্ভব না হলে ভাইরাস তাদের সবাইকে শেষ করে দিবে। বিশেষ করে নারী ও শিশুদের অনেক ক্ষতি করবে।

un logoজাতিসংঘের লোগো

জাতিসংঘ মহাসচিব বলেন, যে পরিমাণ অর্থ এ পরিকল্পনায় ধার্য করা হয়েছে তা মার্কিন কংগ্রেসে পাস হওয়া দুই ট্রিলিয়ন ডলারের করোনা মোকাবেলা কর্মসূচির কাছে কিছুই না। যুক্তরাষ্ট্র খুব দীর্ঘমেয়াদী একটি পরিকল্পনা নিয়েছে। জাতিসংঘ শুধু আগামী এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত পরিকল্পনা হাতে নিয়েছে। তাই আশা করছি দ্রুত জাতিসংঘের প্রস্তাবনা পাশ হবে।

প্রস্তাবিত পরিকল্পনার অর্থ সংগ্রহ প্রসঙ্গে তিনি বলেন, জাতিসংঘের বিভিন্ন এজেন্সি থেকে এ অর্থ সংগ্রহ করা হবে। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও খাদ্য সংস্থা থেকেও অর্থ আসবে।