advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রভাবে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রায় আড়াই কোটি মানুষ দরিদ্রতার শিকার হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক। আজ মঙ্গলবার প্রতিষ্ঠানটির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

world bank logo

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, বিশ্ব অর্থনীতিতে মারাত্মক আঘাত হানবে করোনাভাইরাস। এর প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো। সেখানকার প্রায় ২৪ মিলিয়ন (দুই কোটি ৪০ লাখ) মানুষ দরিদ্রতার শিকার হবে।

পাশাপাশি বিশ্বের প্রায় সকল দেশেই এর প্রভাব পড়বে। সবমিলিয়ে পুরো বিশ্বের প্রায় ৩৫ মিলিয়ন (সাড়ে তিন কোটি) মানুষ দরিদ্রতায় পতিত হবে। যার মধ্যে শুধু চীনেই ২৫ মিলিয়ন মানুষ দারিদ্রতার মুখে পড়বে।

এ ছাড়া করোনার প্রভাবে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর প্রবদ্ধি ২ দশমিক ১ শতাংশ কমে যাবে। যেসব পরিবারের জীবিকা শিল্প-কারখানার ওপর নির্ভরশীল তাদের জন্য যা অশনিসঙ্কেত।

বিশ্ব ব্যাংকের মতে, যেসব পরিবারের দৈনিক আয় সাড়ে পাঁচ মার্কিন ডলারের নিচে তারাই দরিদ্র। তাই এই অঞ্চলের দেশগুলোকে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও চিকিৎসাসমাগ্রী তৈরি কারখানা বর্ধিত করে তাতে বিনিয়োগের পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি অসুস্থ কর্মীদের ভর্তুকি দেয়ার অনুরোধ করেছে তারা।