advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত পুরো বিশ্ব। এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। এ নিয়ে আতঙ্কে আছে দেশটির সাধারণ জনগণ থেকে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরাও।

us war ship thiodor rozbelt 1যুদ্ধবিমান বহনকারী জাহাজ থিওডোর রুজভেল্ট

সম্প্রতি যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান বহনকারী জাহাজ ‘থিওডোর রুজভেল্টের’ নাবিকদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচানোর অনুরোধ জানিয়ে কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল জাহাজটির ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার। সেই পরিপ্রেক্ষিতে ক্যাপ্টেনকে বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার পেন্টাগনে মার্কিন নেভির ভারপ্রাপ্ত সেক্রেটারি টমাস মোডলি সাংবাদিকদের বলেন, কমান্ডের শৃঙ্খলা বজায় রাখার জন্য কঠিন পরিস্থিতিতে একজন ক্যাপ্টেনের দক্ষ ও শক্ত মনোভাব থাকা প্রয়োজন। কিন্তু ব্রেট ক্রোজিয়ার সেই যোগ্যতা হারিয়ে ফেলেছেন।

কৌশলগত প্রেক্ষাপটে চাপের মধ্যে বিচার, পরিপক্কতা এবং নেতৃত্বের সংমিশ্রণকারী কমান্ডারদের প্রয়োজন যুক্তরাষ্ট্রের। তাই তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তার জায়গায় স্থলাভিষিক্ত হবেন সাবেক ক্যাপ্টেন রিয়ার অ্যাডমিরাল কার্লোস সার্ডিয়েলো।

এদিকে, ক্রোজিয়ারকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্তকে নিষ্ঠুর বলে মন্তব্য করেছেন সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসের জাতীয় সুরক্ষা ও আন্তর্জাতিক নীতিমালার ভাইস-প্রেসিডেন্ট এবং পেন্টাগনের প্রাক্তন কর্মকর্তা কেলি ম্যাগসামেন।