advertisement
আপনি দেখছেন

ফেস মাস্ক কি করোনা ভাইরাস ঠেকাতে পারে; এই প্রশ্ন সামনে রেখে সারা পৃথিবীতে চলছে নানামুখি বিতর্ক। কেউ বলছেন করোনা ভাইরাস ঠেকাতে ফেস মাস্ক তেমন কোনো ভূমিকা রাখতে পারে না। কেউ আবার বলছেন, ফেস মাস্ক পরা মানে নিরাপদ থাকা। আবার আক্রান্ত ব্যক্তি যদি ফেস মাস্ক পরেন, তাহলে তার মাধ্যমে অন্যদের আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে। এই রকম বিতর্কের মধ্যেই ফ্রান্সের কয়েকটি শহরে ফেস মাস্ক বাধ্যতামূলক করা হলো।

france made face mask mandatory for all

এর মধ্যে একটি শহর হলো নিস। শহরটির মেয়র জানিয়ে দিয়েছেন যে, এই শহরে কেউ বাসা থেকে বের হলে যাতে অবশ্যই ফেস মাস্ক পরিধান করেন। মেয়র জানিয়ে দিয়েছেন, আগামী ১০ থেকে আট দিনের মধ্যে সবার বাড়িতে ফেস মাস্ক পৌঁছে দেওয়া হবে এবং এক মাস পর্যন্ত এই মাস্ক ব্যবহার করা যাবে।

নিসের পাশাপাশি কান এবং আরো কয়েকটি শহর একই ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে। এমন কি ফ্রান্সের রাজধানী প্যারিসেও এই বিধান শুরু করা হবে বলে জানিয়েছে দেশটির উর্ধ্বতন কর্তৃপক্ষ।

ওয়ার্ল্ড মিটারের সর্বশেষ তথ্য অনুসারে ফ্রান্সে প্রায় এক লাখ মানুষ করোনা ভাইরাস টেস্টে পজিটিভ প্রমাণিত হয়েছেন এবং তাদের মধ্যে আট হাজারের বেশি মানুষ মারা গেছেন। যদিও গত এক সপ্তাহ ধরে ফ্রান্সের অবস্থা আগের চেয়ে একটু ভালো বলে জানা যাচ্ছে।

ওয়ার্ল্ড মিটারের সর্বশেষ তথ্য অনুসারে সারা পৃথিবীতে ১২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন প্রায় ৭৫ হাজার মানুষ। দুই লাখ ৮০ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে গেছেন। তবে নয় লাখ ৮০ হাজারের বেশি মানুষ এখনো চিকিৎসাধীন। তাদের মধ্যে ৪৭ হাজারের বেশি মানুষের অবস্থা গুরুতর।