advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি। তবে বিশ্বের বিভিন্ন স্থানে চলছে গবেষণা। এসব গবেষণার মধ্যে এগিয়ে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্র ও চীনের বায়োটেক কোম্পানির গবেষণা। বায়োটেক কোম্পানির গবেষকরা দাবি করছেন, তাদের ভ্যাকসিন করোনাভাইরাসের চিকিৎসায় ৯৯ শতাংশ কার্যকর।

vaccine symbolic picture 03প্রতীকী ছবি

স্কাই নিউজের বরাতে জানা যায়, চীনের এই ভ্যাকসিনটি এখন গবেষণার দ্বিতীয় ধাপে আছে। গবেষকরা এখন পর্যন্ত এক হাজারের বেশি স্বেচ্ছাসেবীর ওপর এটি পরীক্ষামূলক হিসেবে প্রয়োগ করেছেন। তারা গবেষণার তৃতীয় ধাপের দিকেও ধাবিত হচ্ছেন।

এই গবেষণায় জড়িত থাকা গবেষক লুও বাইসান বলেন, এই ভ্যাকসিন খুব সাফল্য দিয়েছে। আমি বলতে পারি, এটি ৯৯ শতাংশ কার্যকর।

photo from chinese biotech companyচীনের বায়োটেক কোম্পানির ল্যাবে চলছে গবেষণার কাজ

গত মাসে তারা বানরের ওপর এর প্রয়োগের ফলাফল প্রকাশ করেছেন। সেখানে দেখা যায়, ভ্যাকসিনটি বানরকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করে।

তবে স্কাই নিউজ বলছে, চীনা গবেষণাটির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে- গবেষকরা ভ্যাকসিনটি কোনো সংক্রমিত রোগীর ওপর প্রয়োগ করতে পারছেন না। কারণ দেশটিতে বর্তমানে করোনাভাইরাসে সংক্রমিত কোনো রোগী নেই।

এই গবেষণায় নেতৃত্ব দেয়া হেলেন ইয়াং বলেন, রোগীদের ওপর এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আমরা ইউরোপের দেশগুলোর সঙ্গে আলোচনা করছি। বিশেষ করে, আমরা যুক্তরাজ্যের সঙ্গে আলোচনায় বেশ এগিয়ে গেছি। 

sheikh mujib 2020