advertisement
আপনি দেখছেন

মরণঘাতী করোনাভাইরাস থেকে বাঁচতে বিশ্বব্যাপী চলছে নানা গবেষণা। তবে এখন পর্যন্ত নিশ্চিত কোনো ওষুধ বা প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। এ অবস্থায় নানা দেশে বা অঞ্চলে বিভিন্ন উপায়ে এ থেকে মুক্তি পাওয়ার চেষ্টা চলছে। এবার সে রকমই একটা পদক্ষেপ নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

aroggo sondesh west bengalকরোনায় আরোগ্য সন্দেশ

জানা গেছে, মমতা ব্যানার্জির সরকার এবার সন্দেশ বানানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে এই সন্দেশ করোনা নির্মূলের জন্য নয়, বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য।

রাজ্যটির প্রাণিসম্পদ বিকাশ দপ্তর জানিয়েছে, আগস্ট মাসে এই সন্দেশ বাজারে আসবে। সন্দেশটিতে রয়েছে রোগ প্রতিরোধকারী উপাদান।

পশ্চিমবঙ্গ রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ মন্ত্রী মন্টুরাম পাখিরা জানিয়েছেন, তাদের তৈরি আরোগ্য সন্দেশে থাকছে গরুর দুধের ছানা আর সুন্দরবনের মধু। সেইসঙ্গে থাকবে তুলসীপাতার রস। মধু আর তুলসীপাতা থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এই সন্দেশ বেশ ভালো ভূমিকা রাখবে বলে জানিয়েছেন তিনি।

mamata banarjeমমতা বন্দ্যোপাধ্যায়

ভারতীয় গণমাধ্যম বলছে, টাটকা মধু সংগ্রহ করা হবে পীরখালি ও ঝড়খালির জঙ্গল থেকে। সেইসঙ্গে টাটকা দুধ থেকে তৈরি হবে ছানা। আর বিশেষ এই সন্দেশ তৈরি হবে বৈজ্ঞানিক পদ্ধতিতে। সন্দেশের পরীক্ষামূলক উৎপাদন ইতোমধ্যে শুরু হয়েছে। যারা খেয়েছেন তারা বলেছেন, এক্কেবারে খাসা।

sheikh mujib 2020