advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে বেশ কিছু দেশে। সংক্রমণ কমা তো দূরের কথা, প্রায় দ্বিগুণ আকারে ছড়িয়ে পড়ছে পৃথিবীর বিভিন্ন স্থানে। এ অবস্থায় ভাইরাসটি মোকাবেলায় সব দেশকে আরো ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অনুরোধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই সঙ্গে হাল ছেড়ে না দিয়ে সংক্রমণ রোধে নতুন করে জেগে ওঠার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

corona who ryan

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার পর এ নিয়ে একটি বিভক্তি দেখা যাচ্ছে বিশ্বজুড়ে। পশ্চিমা দেশগুলো বিশেষ করে যুক্তরাষ্ট্র ভাইরাসটি ছড়িয়ে পড়ার দায় চীনের ওপর চাপিয়ে একাধিকবার বিবৃতি দিয়েছে। দিনকয়েক আগেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের ওপর তার ক্ষোভের কথা উগরে দিয়েছেন এক টুইট বার্তায়। করোনাকালে এমন বিভক্তি সংক্রমণ ঠেকাতে এক প্রকার বাধা বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির জরুরি অবস্থার পরিচালক মাইকেল রায়ান বলেন, করোনাভাইরাস প্রতিরোধে ঐক্যবদ্ধ হয়ে যেভাবে লড়াই করার প্রয়োজন ছিল সেখানে ঘাটতি রয়ে গেছে। এভাবে চলতে থাকলে পরিস্থিতি আরো ভয়ংকর হয়ে উঠবে। এখনো সময় আছে, ভেদাভেদ ভুলে দেশগুলোতে এক কাতারে দাঁড়াতে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে হবে এই ভাইরাসের বিরুদ্ধে।

update 9april

মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, আমরা সবাই স্বাভাবিক অবস্থায় ফেরার জন্য উদগ্রীব। কিন্তু সেজন্য যে কাজ করতে হবে তা করতে পারছি না ঠিকভাবে। আমাদের ওপরই নির্ভর করে এই ভাইরাসের চলে যাওয়া কিংবা থাকা। আক্রান্ত দেশগুলোর প্রতি আমার উদাত্ত আহ্বান, সংক্রমণ ঠেকাতে সর্বশক্তি নিয়োগ করুন।

sheikh mujib 2020