advertisement
আপনি দেখছেন

শুধু দক্ষিণ এশিয়া কিংবা পুরো এশিয়া নয়, বিশ্বের মধ্যে ভারত এখন করোনাভাইরাসের অন্যতম কেন্দ্র। দেশটিতে প্রতিদিনই সংক্রমণের রেকর্ড হচ্ছে। লকডাউনসহ নানা বিধি-ব্যবস্থাও কমাতে পারছে না প্রাণঘাতী এই ভাইরাসের গতি। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত করা হয়েছে ২৩ হাজার ৯৩২ জন কোভিড আক্রান্ত রোগী। আর এতেই সংক্রমণের তালিকায় তিন নম্বরে থাকা রাশিয়াকে হটিয়ে ভারত চলে এসেছে তিন নম্বরে।

india update 13april

এই মুহূর্তে (সোমবার সকাল ১০টা) ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯৭ হাজার ৮৩৬ জন। মোট প্রাণহানি ঘটেছে ১৯ হাজার ৭০০ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ২৪ হাজার ৮৯১ জন। তবে দেশটির প্রায় ৯ হাজার মুমূর্ষু করোনাক্রান্ত রোগী বর্তমানে মৃত্যুর সঙ্গে লড়াই করে চলেছেন। বর্তমানে আক্রান্ত আছেন ২ লাখ ৫৩ হাজার ২৪৫ জন।

গত ৩ জুন ভারতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ পূর্ণ হয়েছিল। তারপর ১ মাসও পেরোয়নি, ২ জুলাই আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ৬ লাখ। অর্থাৎ ৩০ দিনেরও কম সময়ের মধ্যে ৩ লাখ মানুষকে কোভিড রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে দেশটিতে। অথচ সংক্রমণের প্রথম ১ লাখ পূর্ণ হতে সময় লেগেছিল প্রায় সাড়ে চার মাস।

update 20april

ভারতে সংক্রমণ ছড়িয়ে পড়ার গোড়া থেকেই শীর্ষে আছে মহারাষ্ট্র। এই রাজ্যে ভাইরাসটি বল্গাহীন হয়ে উঠছে। গত ২৪ ঘণ্টায় এই এক রাজ্যেই নতুন রোগী শনাক্ত করা হয়েছে ৭ হাজার ৭৪ জন। ২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হওয়া এই রাজ্যের পরেই আছে তামিলনাড়ু ও দিল্লি। তামিলনাড়ুতে আক্রান্ত এক লাখ পূর্ণ হলেও দিল্লি এখানো লাখের অংক ছুঁতে পারেনি। বাংলাদেশের পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ১২৬ জন।

sheikh mujib 2020