advertisement
আপনি দেখছেন

করোনার ভয়াবহ সংক্রমণ চলছে ভারতে। বিশ্বের তিন নম্বরে দেশটির অবস্থান। প্রতিদিন গড়ে প্রায় অর্ধ লাখ লোক ভাইরাসটিতে সংক্রমিত হচ্ছে। দেশটির যেসব রাজ্যে করোনার সংক্রমণ বেশি তার তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। কারণ রাজ্যটিতে বর্তমানে গড়ে প্রায় দুই হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হচ্ছে। মারাও যাচ্ছে উল্লেখযোগ্য হারে। সংক্রমণ ঠেকাতে গত সপ্তাহ থেকে রাজ্যটিতে চলছে বিশেষ ধরনের লকডাউন।

mamata bannerjy westbengal indiaমমতা বন্দ্যোপাধ্যায়

তবে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আজহার দিন রাজ্যে লকডাউন থাকবে না বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আগামী ১ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হবে সেখানে।

রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে মঙ্গলবার এ ঘোষণা দেন মুখ্যমন্ত্রী। তবে আজ বুধবার গোটা পশ্চিমবঙ্গ রাজ্য লকডাউন থাকবে বলে জানিয়েছেন তিনি।

westbengal india restictionলকডাউনে পশ্চিমবঙ্গের দৃশ্য

এদিন মমতা বলেন, আগামী ৩১ জুলাই থেকে রাজ্যে নতুন পদ্ধতিতে লকডাউন চলবে। অর্থাৎ আগামী ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২২, ২৩, ২৯, ৩০ আগস্ট গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। তার মানে, সপ্তাহের প্রতি শনি ও রোববার সম্পূর্ণ লকডাউন চলবে। তবে ১ অগাস্ট ঈদুল আজহা এবং ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের কারণে রাজ্যে কোনো লকডাউন থাকবে না, বলেন তিনি। 

পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তরের মঙ্গলবারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২ হাজার ১৩৪ জন। এ নিয়ে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬২ হাজার ৯৬৪। অন্যদিকে, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৮ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৯ জন।

sheikh mujib 2020