advertisement
আপনি দেখছেন

শ্রীলংকার পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তার ভাই মাহিন্দা রাজাপাকসে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন বলে মনে করা হচ্ছে। যিনি গত বছরের নভেম্বর থেকে দেশটির তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের দায়িত্ব পালন করছেন।

sri lanka gotabaya presidentগোতাবায়া রাজাপাকসে

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, দেশটির প্রভাবশালী রাজাপাকসে পরিবার পরিচালিত দল শ্রীলংকা পিউপিলস পার্টির (এসএলপিপি) নেতৃত্বাধীন শ্রীলংকা পিপলস ফ্রন্ট বুধবারের নির্বাচনে প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ‘সুপার মেজরিটি’ পেয়েছে। দেশটির ২২৫টি আসনের মধ্যে ১৪৫টি পেয়েছে শ্রীলংকা পিউপিলস পার্টি। আর তাদের জোট আরো ৫টি আসন জিতেছে।

প্রসঙ্গত, শ্রীলংকার রাজনীতিতে পাকসে পরিবার দুই দশক ধরে আধিপত্য বিস্তার করে আসছে। এর আগে ২০০৫ থেকে ২০১৫ পর্যন্ত রাষ্ট্রপতি দেশটির প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা রাজাপাকসে।

sri lanka rajapaksa may prime ministerমাহিন্দা রাজাপাকসে

এর আগে মাহিন্দা রাজাপাকসে এক টুইট বার্তায় জানান, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অভিনন্দন জানিয়েছেন।

বিবিসি বলছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারির মধ্যে কয়েকটি দেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তার মধ্যে একটি দেশ হলো শ্রীলংকা। কোভিড-১৯ এর কারণে দেশটিতে আগে দুই বার ভোট স্থগিত করা হয়।

মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, শ্রীলংকায় এ পর্যন্ত ২ হাজার ৮৩৯ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়েছে আড়াই হাজারের বেশি।

sheikh mujib 2020