advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে গোটা বিশ্বের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা, দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। গত জুলাই মাসের শেষ দুই সপ্তাহে দেশটিতে প্রায় ১ লাখ শিশু কোভিড-১৯ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস (এএপি)।

children in usযুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনা আক্রান্ত প্রায় ১ লাখ শিশু- প্রতীকী ছবি

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজের খবরে বলা হয়, সম্প্রতি এক গবেষণা শেষে এএপি জানায়, গত জুলাই মাসের ১৬ থেকে ৩০ তারিখের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় এক লাখ শিশু প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া সংক্রমণ শুরুর পর থেকে জুলাই মাস পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৮ হাজারের বেশি শিশু। শুধু জুলাই মাসে কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ২৫ জনের বেশি শিশু।

এদিকে দেশটিতে দিন দিন শিশুসহ করোনা আক্রান্ত মানুষের সংখ্যা বাড়তে থাকায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে নিয়ে আবারও দ্বিধা তৈরি হয়েছে।

এ বিষয়ে সম্প্রতি দেশটির নিউইয়র্ক সিটির মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন, শিশুদের শিগগিরই স্বশরীরে বিদ্যালয়ে ফিরিয়ে আনার কার্যক্রম সম্পন্ন করা হবে। কর্মকর্তা এ বিষয়ে কাজ করছেন।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, চলমান বৈশ্বিক মাহামারির মধ্যে শিশুরা শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে উপস্থিত হলে, তাদের কীভাবে সুরক্ষিত রাখা যাবে, সে বিষয়ে কর্মকর্তা কাজ করছেন। তারা সারা বিশ্ব থেকে করোনাভাইরাসের নমুনা পর্যবেক্ষণ করছেন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের দেওয়া তথ্য অনুসারে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ মারা গেছে। মোট সংক্রমণ ছাড়িয়েছে অর্ধকোটি। চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ২৬ লাখের বেশি মানুষ।

sheikh mujib 2020