advertisement
আপনি দেখছেন

লেবাননের রাজধানী বৈরুতের চিকিৎসাখাতের অর্ধেক অকার্যকর বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পর্যালোচনার পর বুধবার সংস্থাটি এ তথ্য জানিয়েছে বলে নিশ্চিত করেছে আরব নিউজ।

beirut medicalবিস্ফোরণে আহতের চিকিৎসা দিতে তৈরি অস্থায়ী তাবু

গত সপ্তাহের বিস্ফোরণের পর বৈরুতে সামগ্রিক অবস্থা পর্যালোচনার জন্য বিশেষ একটি দল পাঠায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কাজ সম্পাদন শেষে সংস্থাটির আঞ্চলিক জরুরি কার্যক্রমের পরিচালক রিচার্ড ব্রেনান মিশরের রাজধানী কায়রোতে এক অনলাইন সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সেখানে তিনি বলেন, বৈরুতে ৫৫টি ক্লিনিক ও স্বাস্থ্য সেবা কেন্দ্র আছে। যার অর্ধেকের বেশি অকার্যকর হয়ে আছে। শহরের বড় তিন হাসপাতালে তেমন কোনো চিকিৎসা সরঞ্জাম নেই। যা আছে তাও অকেজো হয়ে আছে। এছাড়া আরো তিনটি বড় হাসপাতালে সাধারণ ক্ষমতা থেকেও নিম্ন মানে কাজ চলছে।

beirut explosion 3বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এলাকার দৃশ্য

চিকিৎসাখাতে এই বিপর্যয় কাটাতে কর্তৃপক্ষ ও তাদের অংশীদ্বারদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, খুব দ্রুত হাসপাতাল ও ক্লিনিকগুলোতে মেরামত করতে হবে। তা না হলে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ও করোনাভাইরাসে সংক্রমিতদের পর্যাপ্ত চিকিৎসা দেয়া সম্ভব হবে না।

লেবাননে করোনাভাইরাসের প্রাদুর্ভাবও বাড়তে শুরু করেছে। এখন পর্যন্ত দেশটিতে ৭ হাজার ১২১ জনের দেহে ভাইরাসটি উপস্থিতি পাওয়া গেছে। মারা গেছে ৮৭ জন।

বৈরুতের সেই বিস্ফোরণে নিহত হয়েছে ১৭১ জন। আহতের সংখ্যা ৬ হাজারের বেশি। গৃহহীন হয়েছে ৩ লাখের বেশি মানুষ।

sheikh mujib 2020