advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাস থেমে যায়নি বরং ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আল আরাবিয়া বলছে, গত সপ্তাহের পরিসংখ্যান পর্যালোচনা করে এই দাবি করছে সংস্থাটি।

who logoবিশ্ব স্বাস্থ্য সংস্থার লোগো

গতকাল সোমবার গেল সপ্তাহের করোনাভাইরাস আক্রান্ত, সুস্থ, মৃতদের হিসেব প্রকাশ করেছে ডব্লিউএইচও। সেখানে দেখা যায়, আমেরিকান অঞ্চলে উচ্চ মাত্রায় সংক্রমিত রোগী শনাক্ত করা হয়েছে। মৃতের সংখ্যাতেও এই অঞ্চল শীর্ষে।

ডব্লিউএইচও বলছে, গত সপ্তাহে ৩৯ হাজার ২৪০ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। এদের মধ্যে ৬০ শতাংশই আমেরিকান অঞ্চলের বাসিন্দা। এর আগের সপ্তাহের তুলনায় মৃত্যুসংখ্যা ১২ শতাংশ কমেছে।

pandemic symbolic picture11করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

মৃত্যুর সংখ্যা ১২ শতাংশ কমলেও নতুন রোগী ৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। তারা জানায়, গত ১ সপ্তাহে ১৭ লাখ মানুষের দেহে নতুন ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেছে। এদের অধিকাংশ যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের। ডব্লিউএইচও’র হিসেব মোতাবেক, আমেরিকান অঞ্চলের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো। নতুন রোগীদের ২৮ শতাংশ এই এলাকার। মৃতদের ১৫ শতাংশ এই অঞ্চলের। ভারতে ক্রমশ রোগীর সংখ্যা বাড়ছে। নেপালেও একই অবস্থা।

সংক্রমণ বেড়েছে মধ্যপ্রাচ্যেও। এর আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে নতুন রোগীর সংখ্যা বেড়েছে ৪ শতাংশ। তবে এই অঞ্চলে মৃতের সংখ্যা এখন পর্যন্ত স্থিতিশীল। সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে লেবানন, তিউনেশয়া এবং জর্ডানে।

আফ্রিকান অঞ্চলে নতুন রোগীর সংখ্যা বেড়েছে ৮ শতাংশ এবং মৃতের সংখ্যা ১১ শতাংশ বেড়েছে।

sheikh mujib 2020