advertisement
আপনি দেখছেন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তি করার মানে ফিলিস্তিনি অধিকারকে পরিত্যাগ করা নয়, বরং ইরানের হুমকির হাত থেকে বাহরাইনকে রক্ষা করা বলে দাবি করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বিন আবদুল্লাহ আল খলিফা।

bahrain home ministerবাহরাইনের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বিন আবদুল্লাহ আল খলিফা

সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ফিলিস্তিনি অধিকারকে পরিত্যাগ করার জন্য এই চুক্তি নয়। মূলত বাহরাইনের নিরাপত্তা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা জোরদার করার জন্যই তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ।

অত্র অঞ্চলে ইরান বিভিন্নভাবে প্রভাব বিস্তার করতে শুরু করেছে এবং আমাদের অভ্যন্তরীণ সুরক্ষাকে ক্ষতিগ্রস্ত করতে তারা একটি বিপদে পরিণত হয়েছে, যোগ করেন শেখ রশিদ বিন আবদুল্লাহ আল খলিফা।

তিনি বলেন, বিগত বছরগুলোতে আঞ্চলিক পরিস্থিতি আমাদের বিভিন্ন হুমকির মোকাবেলা করতে বাধ্য করেছে। যেগুলোর বেশিরভাগই হতাশার ছিল। সেই হুমকি দেখতে থাক এবং তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর জন্য অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ নয়, যদিও আমরা কোনো উপায়ে সেটি এড়াতে পারি।

israeil bahrain pmইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বাহরাইনের বাদশাহ

মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়, এই চুক্তিকে একটি ঐতিহাসিক অগ্রগতি হিসেবে উল্লেখ করে বলা হয়েছে যে, এর ফলে অত্র অঞ্চলে আরো শান্তি প্রতিষ্ঠিত হবে। কিন্তু ফিলিস্তিন কর্তৃপক্ষ বলছে, এটি আরব সরকারের পক্ষ থেকে তাদের পেছনে আরো একটি ছুরিকাঘাত।

এদিকে, ইসরায়েল-বাহরাইনের মধ্যকার কথিত সম্পর্ক স্বাভাবিককরণের নিন্দা জানিয়ে ইরান ও তুরস্ক বলছে, এটি ফিলিস্তিনিদের অধিকারকে ক্ষুণ্ন করেছে।

sheikh mujib 2020