advertisement
আপনি দেখছেন

সঞ্চালন লাইনের পানিতে ‘নিগলেরিয়া ফাওলেরি’ নামের মারাত্মক ‘মগজ খেকো’ এককোষী অ্যামিবার খোঁজ পাওয়া গছে। এ জন্য যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের লেক জ্যাকসনের বাসিন্দাদের সঞ্চলন লাইনের পানি পান করার ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

water sinkপানির লাইনে অ্যামিবা- প্রতীকী ছবি

আজ রোববার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা সম্প্রতি ওই অঞ্চলের সঞ্চালন লাইনের পানি পরীক্ষা-নিরীক্ষা করে মারাত্মক ক্ষতিকর এককোষী এ প্রাণীটির অস্তিত্ব পান। এ ধরনের অ্যামিবা খুবই মারাত্মক। এটি মানুষের মস্তিষ্কে সংক্রমণ সৃষ্টি করে। তাই একে ‘মগজ খেকো’ বলা হয়।

লেক জ্যাকসনের কর্মকর্তারা গত শুক্রবার সেখানকার বাসিন্দাদের সঞ্চালন লাইনের পানি ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দেন। তবে টয়লেটের ফ্ল্যাশের কাজে সে পানি ব্যবহার করা যেতে পারে বলে জানান তারা।

nigleria fowler ameoba‘নিগলেরিয়া ফাওলেরি’ নামের মারাত্মক ‘মগজ খেকো’ এককোষী অ্যামিবা- প্রতীকী ছবি

কর্মকর্তারা আরো জানান, তারা সঞ্চালন লাইনের পানি জীবাণুমুক্ত করার চেষ্টা করছেন। তবে পানি ও সঞ্চালণ লাইন জীবাণুমুক্ত করতে ঠিক কতদিন সময় লাগতে পারে তা তারা বলতে পারেননি।

পরে গতকাল শনিবার সে পানি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়ে কর্মকর্তারা জানান, এখন থেকে সঞ্চালন লাইনের পানি ব্যবহার করা যাবে। তবে অবশ্যই পানি ফুটিয়ে পান করতে হবে। পাশাপাশি গোসল করার সময় সতর্ক থাকতে হবে যাতে পানি নাক বা মুখ দিয়ে শরীরে না প্রবেশ করে।

লেক জনসন সিটির ব্যবস্থাপক মডেস্টো মান্ডো বলেন, চলতি মাসের শুরুর দিকে মস্তিষ্কের সংক্রমণে প্রাণ হারায় ৬ বছরে এক শিশু। এর পরই সঞ্চালন লাইনের পানি পরীক্ষা-নিরীক্ষা করা শুরু করেন তারা। আর বিশেষজ্ঞদের পরীক্ষায় পানিতে মারাত্মক ক্ষতিকর এ অ্যামিবার খোঁজ পাওয়া যায়।

sheikh mujib 2020