advertisement
আপনি দেখছেন

মার্কিন ফেডারেল বাজেটে রেকর্ড পরিমাণ ঘাটতি হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। বাজেট ঘাটতির পরিমাণ ৩.১ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। যা আগের অর্থবছরের তুলনায় দ্বিগুণের বেশি।

dollar us budget deficitমার্কিন ফেডারেল বাজেটে রেকর্ড ঘাটতি

গেল সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের অর্থবছর শেষ হয়েছে। অর্থবছর শেষে দেখা যায়, বাজেট ঘাটতির পরিমাণ শতকরা ২১৮ ভাগ বেড়ে গেছে। মার্কিন সরকারের হিসাব বিভাগ গতকাল শুক্রবার যে হিসাব প্রকাশ করেছে, তা থেকে এ তথ্য জানা গেছে।

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, গত অর্থবছর যে পরিমাণ বাজেট ঘাটতি হয়েছিল, তার তুলনায় এবারের ঘাটতি দ্বিগুণেরও বেশি। গত অর্থবছরে বাজেট ঘাটতি হয়েছিল ৯৮৪ বিলিয়ন ডলার।

us finance ministry 1মার্কিন অর্থ মন্ত্রণালয়

পার্সটুডে জানিয়েছে, মার্কিন অর্থ মন্ত্রণালয়ের হিসাব বলছে, বর্তমানে যুক্তরাষ্ট্র সরকারের ঋণ দাঁড়িয়েছে ২৭ ট্রিলিয়ন ডলার। আর দেশটির মোট জাতীয় সম্পদের অর্থমূল্য ২০ ট্রিলিয়ন ডলার।

এদিকে, রেকর্ড বাজেট ঘাটতির ব্যাখ্যাও দিয়েছেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচেন। তিনি দাবি করেছেন, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট মহামারি মোকাবেলা করতে গিয়ে বাজেট ঘাটতির পরিমাণ অনেক বেড়েছে।

স্টিভেন নুচেন বলেন, মার্কিন সরকার দেশের শ্রমিক, সাধারণ পরিবার, ব্যবসায়ী এবং অর্থনীতি চালু রাখার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। আর সেটা রক্ষা করতে গিয়েই এই ঋণ বেড়েছে বলে জানান তিনি।

sheikh mujib 2020