advertisement
আপনি দেখছেন

রোহিঙ্গা জনগোষ্ঠীর বর্তমান অবস্থাকে চরম ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডমিনিক রাব বলেছেন, রোহিঙ্গাদের অবর্ণনীয় দুর্দশা থেকে বিশ্ববাসী যেন এক মুহূর্তের জন্যও চোখের পলক না ফেলে।

british fs dominic robbব্রিটিশ পররাষ্ট্র সচিব ডমিনিক রাব

আজ বৃহস্পতিবার রোহিঙ্গাদের মানবিক সহায়তা এবং মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিতে দাতা সংস্থাগুলোর এক ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তার আগেই ব্রিটিশ সরকারের নতুন সহায়তা ঘোষণা করে তিনি বিশ্ব সম্প্রদায়ের প্রতি এ আহ্বান জানান।

ব্রিটিশ পররাষ্ট্র সচিব বলেন, মানবিক দিক ও বৈশ্বিক দায় বিবেচনায় যুক্তরাজ্য সরকার রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য সর্বাত্তক সহায়তা করে যাচ্ছে।

Chechnya protest rohingya issu

সেই ধারাবাহিকতায় বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেয়া ৮ লাখ ৬০ হাজার রোহিঙ্গাকে সুরক্ষা এবং কোভিড-১৯ মহামারি ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াইয়ে বাংলাদেশকে ব্রিটেন সরকার অতিরিক্ত আরো ৪৭ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড বা ৫২৩ কোটি টাকা সহায়তা দেবে বলে ঘোষণা দেন ডমিনিক রাব।

যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর যৌথভাবে আজ ভার্চুয়াল আন্তর্জাতিক দাতা সম্মেলনের করেছে। এতে বাংলাদেশ, মিয়ানমারসহ ৩০টি দেশের প্রতিনিধির যুক্ত হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে সন্ধ্যায় ঢাকার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানানো হবে বলে জানা গেছে।

sheikh mujib 2020