advertisement
আপনি দেখছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে এবার চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে দেশটির প্রভাবশালী নিউ ইয়র্ক টাইমস। তাদের প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, যুক্তরাষ্ট্রের থেকেও চীনকে বেশি আয়কর দিয়ে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

trump china presidentমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

এমনিতেই রিপাবলিকান প্রার্থীর জনপ্রিয়তা দিনকে দিন কমছে। আর মাত্র কয়েকদিন পরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তার আগ মুহূর্তে এমন খবর ট্রাম্পের জন্য বরং অমঙ্গল বয়ে আনতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

প্রতিবেদনে বলা হয়, চীনে প্রায় দুই লাখ ডলার আয়কর দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অথচ নিজ দেশে এর চেয়ে শতগুণেরও কম আয়কর দিয়েছেন তিনি।

কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, চীনে তার একটি গোপন ব্যাংক একাউন্ট আছে। যেটি ব্যবসা প্রতিষ্ঠান ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল ম্যানেজমেন্ট নিয়ন্ত্রণ করে। লাইসেন্সের মাধ্যমে সেখানে ব্যবসা করছিল তার প্রতিষ্ঠানটি।

us china flag

ফলশ্রুতিতে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে চীন সরকারকে ট্রাম্পের আয়কর দিতে হয়েছে ১ লাখ ৮৮ হাজার ৫৬১ ডলার। বিপরীতে ২০১৬ ও ২০১৭ সালে তিনি যুক্তরাষ্ট্রকে আয়কর দিয়েছেন মাত্র ৭৫০ ডলার।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনবিরোধী যে অবস্থান নিয়েছেন, তাদের বিরুদ্ধে বাণিজ্যযুদ্ধ ঘোষণা করেছেন, এমন অবস্থার মধ্যে এই রিপোর্ট আসন্ন নির্বাচনে বেশ প্রভাব ফেলতে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারে নির্বাচনী প্রচারণা।

sheikh mujib 2020