advertisement
আপনি দেখছেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে শেষ বিতর্কটি অনুষ্ঠিত হয়ে গেলো। বাংলাদেশ সময় আজ শুক্রবার সকাল ৮টায় (যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার রাত) তৃতীয় ও শেষ বিতর্কে মুখোমুখি হন রিপাবলিকার প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। সাংবাদিক ক্রিস্টেন ওয়েকারের সঞ্চালনায় এই বিতর্ক অনুষ্ঠিত হয়েছে টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলের বেলমন্ট বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে।

trump biden debateবিতর্কের মঞ্চে ট্রাম্প-বাইডেন

সমালোচকদের ভাষ্য, তৃতীয় এই বিতর্ক দারুণ হয়েছে। ব্যক্তি আক্রমণ ছিল না বললেই চলে। পুরো সময়জুড়ে ছিলো ‘কেউ কারে নাহি ছাড়ে সমানে সমান’ অবস্থা। নির্বাচনের আগে ভোটাররা এমন একটা জমজমাট বিতর্কের অপেক্ষাই করছিলেন। করোনা পরিস্থিতি নিয়ে ট্রাম্পকে নাস্তানাবুদ করার চেষ্টা করেছেন জো বাইডেন। তাতে ট্রাম্প অবশ্য তার আগে অবস্থা থেকে সরে যাননি।

ট্রাম্পকে লক্ষ্য করে বাইডেন বলেন, করোনাভাইরাসের কারণে যে লাখো প্রাণহানি হয়েছে তার দায় প্রেসিডেন্টের। কারণ তিনি ভাইরাসকে গুরুত্ব দিয়ে দেখেননি। জবাবে ট্রাম্প বলেন, আমি গুরুত্ব দিয়েছি তবে সেটা বাইডেনের মতানুসারে নয়। আমি মনে করি, লকডাউন কোনো সমাধান নয়, এতে রাষ্ট্রের অনেক ক্ষতি হয়। করোনাভাইরাস নিয়েই বাঁচতে শিখতে হবে।

joe bieden us election

নিয়ামানুযায়ী নির্বাচনের আগে মোট ৩টি বিতর্ক অনুষ্ঠিত হয়। গত ২৯ সেপ্টেম্বরের প্রথম বিতর্ককে যুক্তরাষ্ট্রের নির্বাচনী ইতিহাসের সবচেয়ে খারাপ বিতর্ক হিসেবে আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা। দুই প্রার্থী বেশিরভাগ সময় ব্যস্ত ছিলেন ব্যক্তিগত আক্রমণে। এরপর ট্রাম্প করোনা আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে দ্বিতীয় বিতর্ক বাতিল হয়ে যায়।

sheikh mujib 2020