advertisement
আপনি দেখছেন

বহু আগেই আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার একচ্ছত্র আধিপত্যের যুগ শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বে ক্ষমতার ভারসাম্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটায় এমনটা হয়েছে বলেও জানান তিনি।

russian president vladimir putinভ্লাদিমির পুতিন

মস্কোভিত্তিক থিংক ট্যাঙ্ক ভালদই ডিসকাশন ক্লাবের সঙ্গে এক আলোচনায় গতকাল বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এমন মন্তব্য করেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, একটা সময় ছিল যখন গোটা বিশ্বে একচ্ছত্র আধিপত্য করতো আমেরিকা। তবে এখন আর তাদের পক্ষে সে দাবি করা সম্ভব নয়। বেশিরভাগ আন্তর্জাতিক সমস্যা ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার যে যুগ ছিল তাও শেষ হয়ে গেছে বলে উল্লেখ করেন পুতিন।

us russia flagরাশিয়া ও যুক্তরাষ্ট্রের পতাকা

আন্তর্জাতিক পরিমণ্ডলে ক্ষমতার ভারসাম্যের ব্যাপারে রুশ প্রেসিডেন্ট বলেন, চীন অর্থনৈতিক এবং জার্মানি রাজনৈতিক শক্তিমত্তার দিক দিয়ে পরাশক্তি হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। অন্যদিকে, আন্তর্জাতিক বিষয়গুলোতে ব্রিটেন ও ফ্রান্সের ভূমিকাও লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে।

পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বিশ্বজুড়ে ক্ষমতার এই ভারসাম্যে উল্লেখযোগ্য পরিবর্তন সত্ত্বেও যেসব প্রভাবশালী ও শক্তিশালী দেশ এখনো রাশিয়াকে নতজানু করার স্বপ্ন দেখে তাদের শেষকৃত্যে আমরা অসুস্থ হয়ে পড়ি না কি না- সেটাই উদ্বেগের বিষয়।

পাশাপাশি বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট। যেমন- সাইবার নিরাপত্তা এবং অন্যান্য সুরক্ষা বিষয়ক ইস্যু এবং পরবর্তী মার্কিন প্রশাসনের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ক্ষেত্রেও সংলাপের প্রস্তাব দেন পুতিন।

sheikh mujib 2020