advertisement
আপনি দেখছেন

মহাদেশজুড়ে ক্রমবর্ধমান ইসলামফোবিয়ার ক্ষেত্রে ইউরোপ তার নিজের শেষ প্রস্তুতি নিচ্ছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। শনিবার কেন্দ্রীয় প্রদেশের কায়সারির একটি স্টেডিয়ামে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির এক সভায় দেয়া ভাষণে তিনি এ কথা বলেন।

erdoan president turkeyতুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইউরোপ মুসলমানদের বিরুদ্ধে তার ফ্রন্টের সঙ্গে নিজের শেষের প্রস্তুতি নিচ্ছে। যদি তারা দ্রুততম সময়ের মধ্যে এই রোগ থেকে মুক্তি না পান, তাহলে এটি পুরো ইউরোপকে অভ্যন্তর থেকে ভেঙে ফেলবে।

আনাদলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ফরাসি প্রেসিডেন্ট ইমমানুয়েল ম্যাক্রোঁনের মুসলমানদের 'বিচ্ছিন্নতাবাদ' বলে অভিযুক্ত করা এবং ইসলামকে সারা বিশ্বে সংকটের একটি ধর্ম হিসেবে বর্ণনা করার পর এরদোয়ান এমন মন্তব্য করলেন।

ফরাসি প্রেসিডেন্টকে উদ্দেশ করে রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, আমরা এমন রাষ্ট্রপ্রধানের বিষয়ে কী বলতে পারি, যিনি নিজ দেশের ভিন্ন মতাদর্শের কয়েক মিলিয়ন মানুষের সঙ্গে এ জাতীয় আচরণ করেন। সবার আগে তার (ম্যাক্রনকে) মানসিক পরীক্ষা করা দরকার।

france president emmanuel macron 1ফরাসি প্রেসিডেন্ট ইমমানুয়েল ম্যাক্রোঁন

জার্মানির রাজধানী বার্লিনের একটি মসজিদে সাম্প্রতিক পুলিশি অভিযানের কথা উল্লেখ করে তিনি জোর দিয়ে বলেন, ইউরোপীয় ফ্যাসিবাদ মুসলমানদের অধিকার নিয়ে হামলা চালিয়ে একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছে।

এ সময় আর্মেনিয়ার বহু দশক ধরে আজারবাইজানের নাগর্নো-কারাবাখ অঞ্চল দখল করে রাখার পেছনে ফ্রান্সের সংশ্লিষ্টতার অভিযোগ করেন মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী এই নেতা।

sheikh mujib 2020