advertisement
আপনি দেখছেন

ডেলফিন (৫২) নামে নিজের কন্যাকে এতদিন অস্বীকার করে আসছিলেন বেলজিয়ামের সাবেক রাজা আলবার্ট (৮৬)। দীর্ঘ ৭ বছরের আইনি লড়াইয়ের পর রাজকীয় অধিকার ও রাজকন্যার উপাধি পেয়েছেন ডেলফিন। এই ঘটনার মোড় ঘুরিয়ে দেয় গত জানুয়ারিতে পাওয়া ডিএনএ পরীক্ষার ফলাফল।

albart delfinবা থেকে রানী পাওলা, সাবেক রাজা আলবার্ট ও ডেলফিন

ডয়চে ভেলের খবরে বলা হয়, আলবার্ট নিজের কন্যা বলে ডেলফিনকে অস্বীকার করলে স্বীকৃতির জন্য আইনি লড়াই শুরু হয়। এর মধ্যেই গত জানুয়ারি মাসে ডিএনএ পরীক্ষা হওয়ার পর পিতৃত্ব স্বীকার করে নেন তিনি।

শুরু থেকে ডিএনএ পরীক্ষায় রাজি না থাকলেও ব্রাসেলসের একটি আদালতের দেয়া সিদ্ধান্তের কারণে সম্মত হন আলবার্ট। রাজি না হলে তাকে দৈনিক ৫ হাজার মার্কিন ডলার করে জরিমানা করার কথা বলেছিল আদালত।

জানা যায়, ৫২ বছর বয়সী ডেলফিন ২০০৫ সালে প্রথমবারের মতো প্রকাশ্যে আলবার্টের কন্যা হিসেবে দাবি করেন। রাজা হওয়ার আগে ডেলফিনের মা ব্যারনেস সিবিলে ডি সেলিস লংচ্যাম্পসের দীর্ঘ ১৮ বছরের ভালোবাসার সম্পর্ক ছিল আলবার্টের।

ডিএনএর ফল মিলে যাওয়ায় চলতি মাসের শুরুতে আদালতের রায়ে বলা হয়, আলবার্টের বিয়ে করার পর জন্ম নেয়া তিন সন্তানের মতোই সকল অধিকার ও পদবী পাবেন ডেলফিন।

albart familyআলবার্টের পরিবার

বার্তা সংস্থা এপি ও এএফপি জানিয়েছে, আদালতের রায়ের পর গত রোববার ব্রাসেলসের রাজপ্রাসাদে ডেলফিনের দেখা করেন আলবার্ট। পারিবারিক ওই বৈঠকের একটি ছবি অনলাইনে পোস্ট করা হয়, যাতে তাদের সঙ্গে রানি পাওলাও উপস্থিত ছিলেন।

এর সঙ্গে একটি যৌথ বিবৃতিও দেয়া হয়। তাতে বলা হয়, অনেক অশান্তি, যন্ত্রণা ও কষ্ট দূরে ঠেলে এখন মিলিত হওয়ার সময় এসেছে। চলার নতুন পথে দৃঢ় সংকল্প ও ধৈর্য্যের সঙ্গে একত্রে সুন্দরভাবে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

নিয়ম অনুযায়ী, আলবার্ট মারা যাওয়ার পর তার সম্পত্তির উত্তরাধিকার হবেন দুই প্রিন্সেস লরেন্ট ও অ্যাস্ট্রিড এবং বর্তমান রাজা ফিলিপ ও ডেলফিন।

sheikh mujib 2020